১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


ইরাকে সমকামিতার সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের কারাদণ্ড

ইরাকের রাজধানী বাগদাদের রাস্তায় গাড়ি চলছে - ছবি : রয়টার্স

ইরাকে সমকামিতা সম্পর্কে একটি আইন পাশ হয়েছে। সেখানে সমকামিতাকে অপরাধ হিসেবে আইন করা হয়েছে। এর সর্বোচ্চ শাস্তি ১৫ বছরের কারাদণ্ড নির্ধারণ করা হয়েছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ধর্মীয় মূল্যবোধকে সমুন্নত রাখার লক্ষ্যে এমন আইন করেছে দেশটি। একইসাথে নৈতিক অবক্ষয় এবং সমকামিতার আহ্বান থেকে ইরাকি সমাজকে রক্ষা করাও এর অন্যতম লক্ষ্য।

পতিতাবৃত্তি ও সমকামিতার বিরুদ্ধে লড়াইয়ের আইন কমপক্ষে ১০ বছর এবং সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড নির্ধারণ করা হয়েছে। একইসাথে সমকামিতা বা পতিতাবৃত্তিকে প্রচার করে এমন কারো জন্য কমপক্ষে সাত বছরের কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে।

সংশোধিত আইনটি ‘ব্যক্তিগত আকাঙ্ক্ষা এবং প্রবণতার উপর ভিত্তি করে জৈবিক লিঙ্গ পরিবর্তন’কে একটি অপরাধ গণ্য করে। বিলটিতে প্রাথমিকভাবে সমকামী কাজের জন্য মৃত্যুদণ্ড অন্তর্ভুক্ত ছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলোর তীব্র বিরোধিতার পরে পাস হওয়ার আগে এটি সংশোধন করা হয়েছিল।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ফতুল্লায় গ্যাসলাইনে আগুন, ১১ ঘণ্টা ধরে বন্ধ গ্যাস সরবরাহ রাশিয়ায় ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৭ সৈয়দপুর বিমানবন্দরে বিমান উঠানামা বন্ধ নৃশংসতায় নেতানিয়াহু হিটলারকেও ছাড়িয়ে গেছেন : এরদোগান বিশ্বকাপের জন্য বাংলাদেশ দল ঘোষণা সোমবার চাকরির প্রলোভন দেখিয়ে ভারতে নিয়ে কিডনি বিক্রি : গ্রেফতার ৩ সোনালী ব্যাংকের সাথে একীভূত হওয়ার চুক্তি করল বিডিবিএল চার দশকে এই প্রথম মার্কিন-ইসরাইল জোটে ফাটল শেরপুর পৌরসভার মেয়র খোকা সাময়িক বরখাস্ত জাতীয় নিরাপত্তা পরিষদে নিযুক্ত ইসরাইলি কর্মকর্তার পদত্যাগ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্রের সংসদীয় কমিটির প্রতিনিধিরা

সকল