২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


ফ্রেঞ্চ ওপেন জিতে ইতিহাস গড়লেন জোকোভিচ

নোভাক জোকোভিচG - ছবি : সংগৃহীত

ইতিহাস গড়লেন নোভাক জোকোভিচ, সর্বকালের সেরা হবার দৌঁড়ে এগিয়ে গেলেন আরো একধাপ। ২৩তম গ্র্যান্ডস্লাম শিরোপা জিতে নিয়েছেন তিনি, তার চেয়ে বেশি এই খেতাব জিততে পারেনি আর কেউই।

রোববার (১১ জুন) ফরাসি ওপেনের খেতাব জিতে পেছনে ফেলেছেন রাফায়েল নাদালকে।

বিখ্যাত লাল সুড়কির কোর্টেই নাদালকে টপকে সর্বাধিকবার গ্র্যান্ডস্লাম খেতাব জিতলেন এই সার্বিয়ান। রোববার ফাইনালে ক্যাসপার রুডকে স্ট্রেট সেট ৭-৬, ৬-৩, ৭-৫ হারিয়ে তৃতীয় ফরাসি ওপেনের খেতাব জিতেছেন জকোভিচ। এর আগে এই বছর অস্ট্রেলিয়ান ওপেনেও চ্যাম্পিয়ন হয়েছিলেন তিনি। ফলে বছরের দুটি গ্র্যান্ডস্লামেই জয় পেলেন জকোভিচ।

চলতি ফরাসি ওপেনে মাত্র দুটি সেটে হারেন জকোভিচ। চোটের কারণে রাফায়েল নাদাল না থাকলেও ছিলেন আলকারাস, খাচানভ, মেদভেদেভ, জেভরেভ, রুডের মত তারকা তরুণরা। কিন্তু ৩৬ বছরের জকোভিচের সাথে তারা কেউই পেরে উঠেননি৷ ফাইনালে আসলেও নিয়তি বদলাতে পারেননি ক্যাসপার রুড।

ক্যাসপার রুড গ্র্যান্ডস্লাম ফাইনাল খেলবেন আর হারবেন না! হারই যেন তার অমোঘ নিয়তি। ২০২২ সালে ইউএস ওপেনের ফাইনালে হারেন কার্লোস আলকারাজের কাছে। একই বছর ফ্রেঞ্চ ওপেন ফাইনালে ধরাশায়ী হন রাফায়েল নাদালের কাছে। এবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে শিরোপা হাতছাড়া করলেন নোভাক জকোভিচের কাছে।

এদিকে সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ের দিকে জোকোভিচই এখন পুরুষদের মাঝে সর্বাধিক। তবে নারী-পুরুষ উভয় দিক মিলিয়ে জকোভিচের আগে আছেন এখনো একজন। তিনি হলে মার্কিন প্রাক্তন মহিলা কিংবদন্তি মার্গারেট কোর্ট। তার গ্র্যান্ডস্লাম সংখ্যা ২৪টি। তবে জকোভিচ ধরে ফেলেছে দ্বিতীয় সর্বাধিক (২৩) গ্র্যান্ডস্লাম খেতাব জেতা সেরেনা উইলিয়ামসকে।

যদিও মার্গারেট কোর্টকে ধরে ফেলার সুযোগ শিগগিরই পাচ্ছেন জকোভিচ। কয়দিন পরেই তার দেখা মিলবে টেনিস বিশ্বের অত্যন্ত জনপ্রিয় আসর ঐতিহ্যের উইম্বলডনে। আগামী ৩ জুলাই শুরু হবে এবারের আসর।

জকোভিচের ২৩টি গ্র্যান্ডস্লাম এক নজরে

১ অস্ট্রেলিয়ান ওপেন (১০টি) : ২০০৮, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২০, ২০২১, ২০২৩

২ উইম্বলডন (৭টি) : ২০১১, ২০১৪, ২০১৫, ২০১৮, ২০১৯, ২০২১, ২০২২

৩ ইউএস ওপেন (৩টি) : ২০১১, ২০১৫, ২০১৮

৪ ফরাসি ওপেন (৩টি) : ২০১৬, ২০২১, ২০২৩


আরো সংবাদ



premium cement