০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


ভারতীয় সীমান্তে চীনা চপার, যুদ্ধবিমান নিয়ে হাজির ভারত

- প্রতীকী ছবি

গত শনিবার ভারতের উত্তর সিকিমের নাকুলায় উত্তেজনার পর এবার দেশটির লাদাখে ফের উত্তেজনা। মঙ্গলবার লাদাখে লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলে ঢুকে পড়ল চীনা সেনা চপার। ধরা পড়তেই ওইসব চপারদের তাড়া করে ভারতীয় বিমান বাহিনীর ফাইটার জেট।

ভারতের কেন্দ্র সরকারের সূত্র উদ্ধৃত করে এএনআই জানাচ্ছে, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছে উড়ে আসে চীনা সেনার চপার। পাল্টা ব্যবস্থা নেয় বিমান বাহিনীর ফাইটার জেট। বিমান বাহিনী এখন এলাকায় পাহারা দিচ্ছে।

জানা গেছে, চীনা চপারগুলি এলএসি পার করেনি। তবে সম্প্রতি পাকিস্তানের এফ-১৬এস ও এফ-১৭এস বিমান দেশের পূর্ব সীমান্তে পেট্রোল শুরু করায় চীনের চপারের বিষয়টি গুরুত্ব দেওয়া হচ্ছে। কারণ লেহ ও লাদাখে দুটি এয়ার বেস রয়েছে। একটি হল লেহ-তে এবং অন্যটি তৈসে-তে। ফলে নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, শনিবার দেশটির উত্তর সিকিমের নাকুলা-য় মুখোমুখি সংঘাতে জড়িয়ে পড়ে ভারত ও চীনা সেনা। বেশ কিছু সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, দুই দেশের সেনার সংঘাত এতটাই প্রবল ছিল যে জখম হয়েছেন কয়েকজন। তবে ভারতীয় সেনার তরফে এমন কিছু জানানো হয়নি।

শুধুমাত্র বলা হয়েছে, দুই সেনার ‘ফেস অফ’ কিছুক্ষণ ধরে চলে। প্রোটোকল মেনে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হয়ে যায়। অনেক দিন পর এমন অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হলো বলে জানানো হয়েছে সেনার তরফে। উল্লেখ্য, মুগুথাং এবং নাকুলা মধ্যে এই এলাকা সেভাবে বিতর্কিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। জি নিউজ।


আরো সংবাদ



premium cement