০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


রিজওয়ানের দ্রুততম তিন হাজার

-

পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের টি-২০ ক্যারিয়ারের শুরুটা ছিল নড়বড়ে। প্রথম ১৭ ইনিংসে সর্বোচ্চ রানের ইনিংস ছিল অপরাজিত ৩৩। তবে ২০২০ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে ওপেনিংয়ে সুযোগ পেয়ে ৮৯ রানের ইনিংস খেলেছিলেন। সেই থেকে শুরু, এর পর থেকে বিশ্বের অন্যতম ধারাবাহিক ব্যাটার রিজওয়ান। এতটাই ধারাবাহিক যে, বিরাট কোহলি ও বাবর আজমকে টপকে টি-২০তে দ্রুততম ৩০০০ রান করার রেকর্ড গড়েছেন এই উইকেটকিপার-ব্যাটার। সেই নিউজিল্যান্ডের বিপক্ষেই তিনি রাওয়ালপিন্ডিতে এই মাইলফলক ছুঁয়েছেন।
রিজওয়ানের রেকর্ডের দিনে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। টসে হেরে নিউজিল্যান্ড ব্যাটিংয়ে নেমে পাকিস্তানি বোলারদের দুর্দান্ত বোলিংয়ে ১৮.১ ওভারে ৯০ রানেই গুটিয়ে যায়। চার বছর পর দলে ফিরে এদিন বোলিংয়ে উজ্জ্বল ছিলেন মোহাম্মদ আমির। ৩ ওভারে ১৩ রানের বিনিময়ে নেন ২টি উইকেট। শাহিন শাহ আফ্রিদিও নেন ১৩ রানে তিনটি উইকেট নিয়ে হন ম্যাচসেরা। জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪৭ বল আর ৭ উইকেট হাতে রেখেই ম্যাচ জিতে নেয় পাকিস্তান।
নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের প্রথমটি ভেসেছিল বৃষ্টিতে। দ্বিতীয় টি-২০তে গত পরশু ৩০০০ থেকে ১৯ রান কম নিয়ে মাঠে নেমেছিলেন রিজওয়ান। এরপর রান তাড়ায় ৩৪ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন। পাকিস্তানের হয়ে ৭৯ ইনিংসে এই মাইলফলক স্পর্শ করেন রিজওয়ান।
এত দিন রেকর্ডটি ছিল যৌথভাবে বাবর ও বিরাট কোহলির। ৩০০০ রান করতে এই দুজনের লেগেছিল ৮১ ইনিংস। বাবরের পর পাকিস্তানের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টি-টোয়েন্টিতে তিন হাজার রানের ক্লাবে নাম লিখিয়েছেন রিজওয়ান। ৩০০০ রানের মাইফলফলক ছুঁয়েছেন টি-২০তে রিজওয়ান, কোহলি ও বাবর ছাড়া আরো পাঁচজন। তারা হলেন- অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ভারতের রোহিত শর্মা ও আয়ারল্যান্ডের পল স্টার্লিং।


আরো সংবাদ



premium cement
তিন দিন ৩ ঘণ্টা করে শাহজালালে বন্ধ থাকবে ফ্লাইট ওঠানামা ‘২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন ডলার রফতানি আয় করবে পোশাক শিল্প’ প্যারিসে গুলিতে একজন নিহত, বেশ ক’জন আহত ভৌগোলিক কারণে সিঙ্গাপুরের জন্য চট্টগ্রাম খুবই গুরুত্বপূর্ণ : হাই কমিশনার গাজীপুরে ছিনতাইকারীর ছুরিকাঘাতে কলেজছাত্র নিহত শ্রদ্ধা-ভালোবাসায় বিদায় নিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ফেনীতে চাঁদা না পেয়ে অপহরণ করে মুক্তিপণ আদায়, গ্রেফতার ৪ বর্তমান সরকার অন্যের দ্বারা নিয়ন্ত্রিত : কর্নেল অলি গণতান্ত্রিক বিষয়কে বিএনপি ফাঁদ মনে করে : ওবায়দুল কাদের বিয়ের এক সপ্তাহের মাথায় দুর্ঘটনায় স্বামী নিহত, আইসিইউতে স্ত্রী গোবিন্দগঞ্জে যুবককে কুপিয়ে হত্যা, আটক ২

সকল