৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


লাওস মিশনে অভিজ্ঞ ও উঠতি সংমিশ্রণ

দুই নতুন মুখ রাফি, আরিফ; ফিরলেন মামুনুল, নাসির চৌধুরী, ইমন বাবু, হিমেল; বাদ তপু, ফাহাদ, সোহেল রানা,রুবেল, সোহেল, মানিক
-

কাজী সালাউদ্দিনের স্বপ্ন ভিশন-২০২২। অর্থাৎ কাতার বিশ্বকাপে খেলবে বাংলাদেশ। এই ছিল তা ঘোষণা। অথচ এই লাল-সবুজদেরই এখন প্রাক-বাছাই পর্বেই বাদ পড়ার শঙ্কা। ৬ ও ১১ জুন লাওসের বিপক্ষে প্রাক-বাছাই পর্বে জিততে না পারলে তারা দর্শক হিসেবেই থাকবে সেপ্টেম্বর থেকে শুরু হওয়া বিশ্বকাপ বাছাই পর্বে। অবশ্য ২০১৬ সালের ভুটার ট্র্যাজিডির পর বাফুফে এখন জাতীয় দল নিয়ে বেশ সিরিয়াস। তাই কাতার বিশ্বকাপের প্রাক-বাছাইয়ে লাওস বাধা ডিঙ্গাতে বাংলাদেশ দলকে আগে ভাগেই পাঠানো হচ্ছে আসিয়ান অঞ্চলের এই দেশে। তাদের সাথে ৬ জুনের ম্যাচে আগে ৯ দিন থাইল্যান্ডে থাকবে লাল-সবুজরা। সেখানে দু’টি প্রস্তুতি ম্যাচ। এই লাওস ও থাইল্যান্ড সফরের জন্য গতকাল ঘোষিত ২৩ জনের জাতীয় দলে নতুন মুখ দু’জন। এরা হলেন সাইফ স্পোর্টিংয়ের অনূর্ধ্ব-২৩ জাতীয় দলের ডিফেন্ডার রিয়াদুল হাসান রাফি এবং আরামবাগের ফরোয়ার্ড আরিফুর রহমান। দলে স্থান দেয়া হয়েছে অভিজ্ঞ ও উঠতিদের। লাওস জয়ের লক্ষ্যে আজ বাংলাদেশ দল রওনা হচ্ছে থাইল্যান্ডে। লাওস যাবে ৩ জুন। কাল সংবাদ সম্মেলনে কোচ জেমি ডে ও অধিনায়ক জামাল ভূঁইয়াদের কণ্ঠে ছিল লাওস জয়ের আত্মবিশ্বাস।
হোম অ্যান্ড অ্যাওয়েতে সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাওয়ে ম্যাচ। অন্যের মাঠে খেলার সময় অ্যাওয়ে গোলও বড় ভূমিকা রাখে। কোচ জেমি ডেও তাই আঁটঘাঁট বেঁধে নেমেছেন। দলে ফিরিয়েছেন দুই অভিজ্ঞ ফুটবলার ডিফেন্ডার নাসির উদ্দিন চৌধুরী এবং মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুনকে। সাথে মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু ও গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। সর্বশেষ কম্বোডিয়ার বিপক্ষে খেলা দল থেকে বাদ পড়েছেন গোলরক্ষক শহীদুল আলম সোহেল, তপু বর্মণ, আতিকুর রহমান ফাহাদ, শেখ রাসেলের মিডফিল্ডার সোহেল রানা, রুবেল মিয়া ও ডিফেন্ডার মঞ্জুরুর রহমান মানিক। সোহেল, তপু ও ফাহাদের হাঁটুর ইনজুরি।
মূলত তপু ও ফাহাদের ইনজুরিই কোচ জেমি ডে কে বাধ্য করেছে রাফি, মামুনুল ও নাসিরকে ডাকতে। কম্বোডিয়ার বিপক্ষে ফিফা প্রীতিম্যাচে সেরা একাদশে ছিলেন তপু ও ফাহাদ। এই দু’জনের অনুপস্থিতি সম্পর্কে কোচের বক্তব্য, বিশাল ক্ষতি এদের মিস করাটা। আসলে এটিই ফুটবল। এখন অন্যদের সুযোগ তাদের স্থানে নিজেদের প্রমাণ করা। এ ক্ষেত্রে কোচের আস্থা নবাগত রাফি, অভিজ্ঞ মামুনুল, নাসির, ইয়াসিন, উঠতি বাদশাদের ওপর। সংবাদ সম্মেলনে কোচ জানান, কম্বোডিয়ার বিপক্ষে চমৎকার খেলেছেন ইয়াসিন। বাদশার সাথে রাফিরও দুর্দান্ত পারফরম্যান্স ছিল এএফসি অনূর্ধ্ব-২৩ ফুটবলে। মামুনুল দেশের সেরা ফুটবলার। এএফসি কাপে আবাহনীর হয়ে খুব ভালো খেলেছে সে। চমৎকার গোলও করেছে। নাসির তো অভিজ্ঞ।
কোচ এবারের লিগে ভালো খেলেছেন এমন কয়েক জনকেই ডাকেননি। আরামবাগের জাহিদ, রহমতগঞ্জের মিডফিল্ডার সোহেল রানারা উপেক্ষিত। জেমি ডে’র জবাব, ‘লাওসের সাথে খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। এতে আমি নতুন কাউকে নিয়ে পরীক্ষা করতে চাই না। যারা অতীতে আমার ক্যাম্পে, জাতীয় দলে ভালো করেছে তাদেরকেই ডেকেছি। এদের নিয়েই আমার আত্মবিশ্বাস জিতে আসার।’ তিনি মনে করিয়ে দেন, ‘অ্যাওয়ে ম্যাচে হারলেও হোমে চান্স থাকে। তবে আমরা লাওসের মাটিতেই জিতে এগিয়ে থাকতে চাই।’ অধিনায়ক জামাল ভূঁইয়ার বক্তব্য, লক্ষ্য একটাই লাওসকে হারিয়ে পরের ধাপে খেলা। বাফুফের সহসভাপতি এবং ন্যাশনাল টিম কমিটির ডেপুটি চেয়ারম্যান তাবিথ আউয়ালের আশাবাদ লাওসের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়েতে জিতে বাছাই পর্বে খেলবে বাংলাদেশ।
লাওস যাওয়ার আগে বাংলাদেশ দল ২৮ মে থাই ক্লাব এয়ার ফোর্স ইউনাইটেড এফসি এবং ১ জুন বিজি পাথুম ইউনাইটেড এফসির বিপক্ষে ম্যাচ খেলবে।
বাংলাদেশ দল : রানা, জিকো, হিমেল, বাদশা, রাফি, নাসির, সুশান্ত, জনি, ইমন বাবু, সুফিল, সবুজ, মতিন মিয়া, ইয়াসিন, বিশ্বনাথ, বিপলু, রহমত, জামাল, রবিউল, আরিফ, ইব্রাহিম, জীবন সোহেল রানা ও মামুনুল।


আরো সংবাদ



premium cement