০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ত্বকের যতেœ কফি

-

পানীয় হিসেবে কফির জনপ্রিয়তা পৃথিবীজুড়ে, কিন্তু রূপচর্চায় কফির ব্যবহার সম্পর্কে খুব কম মানুষই জানেন। কফি আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। কারণ এটা ক্যাফেইন ও অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এ কারণেই প্রসাধনী শিল্প তাদের বিভিন্ন প্রসাধনীর প্রধান উপকরণ হিসেবে ক্যাফেইন ব্যবহার শুরু করেছে। কফি পান ও ফেসপ্যাক হিসেবে কফি সরাসরি ত্বকে লাগালে ত্বকের বলিরেখা, ও রোদেপোড়া দাগ কমে, ত্বকের ইলাস্টিসিটি বাড়ে। এ ছাড়াও কফির ক্যাফেইন ত্বকের ভেতরে রক্তসঞ্চালন বৃদ্ধি করে ফলে ত্বকের সেলুলাইট কমে। গবেষণায় দেখা গেছে, কফিপানের সাথে ত্বকের ফোটোএজিং ইফেক্ট কমার সরাসরি সম্পর্ক আছে। ফোটোএজিং হলো সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে খুব কম বয়সেই ত্বকে বলিরেখা সৃষ্টি হওয়া। কফি পান করলে ফোটোএজিং ইফেক্ট কমে যায়। ত্বক ও চুলের বিভিন্ন প্রয়োজনে কফি বিভিন্নভাবে ব্যবহার করতে হয়। আসুন জেনে নেই ত্বক ও চুলের যতেœ কফির ব্যবহার!
এক্সফলিয়েটর হিসেবে কফি
এক্সফলিয়েটর হিসেবে কফি দারুণ কাজ করে। কফি স্ক্রাব তৈরির কয়েকটি পদ্ধতি হলোÑ
১ চা চামচ টকদইয়ের সাথে সিকি চা চামচ কফির গুঁড়ো মিশিয়ে নিন। আলতো হাতে পুরো মুখে ম্যাসাজ করে নিন। ৫ মিনিট রাখুন। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
তৈলাক্ত ত্বক স্ক্রাব করার জন্য ১ চা চামচ কফির গুঁড়ো, সমপরিমাণ ব্রাউন সুগার ও ১ চা চামচ লেবুর রস মেশান। প্রয়োজনে অল্প পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার আলতো হাতে এই পেস্ট মুখে, ঘাড়ে ও গলায় লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
শুষ্ক ত্বকের জন্য ১ চা চামচ কফির গুঁড়ো, সমপরিমাণ ব্রাউন সুগার ও অলিভ অয়েল একসাথে ভালোভাবে মেশান। সার্কুলার মোশনে পুরো মুখে লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
১ টেবিল চামচ মধুর সাথে প্রয়োজনমতো কফির গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে পরিষ্কার ত্বকে সার্কুলার মোশনে পুরো মুখে লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন। শুধু মৃতকোষ দূর হবে তাই নয়, ত্বক হবে ফর্সা ও টানটান।
চোখের নিচের ফোলাভাব দূর করতে কফি
কফির ক্যাফেইন ত্বকে রক্তের প্রবাহ বৃদ্ধি করে। ফলে ত্বক প্রাকৃতিকভাবে টান টান হয়। এতে চোখের নিচের ফোলাভাব কমে। এজন্য কয়েকটি প্যাক হলো-
কফি পানির সাথে পেস্ট করে চোখের চারপাশে লাগিয়ে রাখুন ১০ মিনিট। তার পর ধুয়ে ফেলুন।
একটি ভেজা টিসুতে ১ চা চামচ কফির গুঁড়ো নিয়ে চোখের ওপর দিয়ে শুয়ে থাকুন ২০ মিনিট। আশা করা যায় খুব তাড়াতাড়িই চোখের ফোলাভাব কমে আসবে।
দুধ ও চিনি ছাড়া ১ কাপ কফি বানিয়ে নিন। এবার এই কফি দিয়ে আইস কিউব বানান। ১ দিন পরপর এই আইস কিউব টিস্যুতে পেঁচিয়ে চোখের ওপর লাগিয়ে রাখুন।
সূর্যের হাত থেকে বাঁচতে কফি
কফিতে থাকা এন্টিঅক্সিডেন্ট সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচায়। ত্বকের অকাল বুড়িয়ে যাওয়া ঠেকায় ও রোদের কারণে ত্বকে যে ছোপ ছোপ দাগ হয় তা রুখে দেয়। কফির ফেসপ্যাক ত্বকে লাগান বা কফি পান করুন। দুটোই আপনার ত্বককে সূর্যের নানা ধরনের ক্ষতির হাত থেকে বাঁচায়। গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত কফি পান করলে স্কিন ক্যান্সার, বিশেষ করে মেলানোমা হওয়ার সম্ভাবনা অনেকখানি কমে যায়।
১ চা চামচ কফি ও ১ চা চামচ লেবুর রস একসাথে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করুন। পরিষ্কার ত্বকে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। রোদে পুড়ে কালো হয়ে যাওয়া ত্বক ধীরে ধীরে আগের স্বাভাবিক রঙ ফিরে পারে। সপ্তাহে দুই দিন লাগাতে হবে এই প্যাকটি।
ব্রণ সারাতে কফি
কফিতে আছে এন্টিঅক্সিডেন্ট, ক্লোরোজেনিক এসিড ও স্টিমুলেন্টস যা ব্রণ ও ব্রণের জীবাণুর বিরুদ্ধে লড়াই করে।
১ টেবিল চামচ কফি গুঁড়ো, আধা টেবিল চামচ নারকেল তেল ও সিকি চা চামচ দারুচিনি গুঁড়ো একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। মুখ পরিষ্কার করে ধুয়ে তারপর সারা মুখে লাগান এই পেস্টটি। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
৩ চা চামচ কফি গুঁড়ো, ১ চা চামচ বেসন, ৩ চা চামচ মধু, ২ চা চামচ অ্যালোভেরা একসাথে মিশিয়ে নিন। সারামুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।
দাগ দূর করতে কফি
আধা টেবিল চামচ কফি গুঁড়ো, কোকো পাউডার আধা টেবিল চামচ, ১ টেবিল চামচ দুধ, ৪-৫ ফোঁটা লেবুর রস, মধু সিকি চা চামচ একসাথে মিশিয়ে নিন। সারামুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই প্যাকটি লাগালে ধীরে ধীরে মুখের দাগ দূর হয়ে যাবে।
কফিগুঁড়ো ১ টেবিল চামচ, সিকি চা চামচ হলুদগুঁড়ো, ১ থেকে দেড় টেবিল চামচ টকদই একসাথে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। মুখ, গলা ও ঘাড়ে ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের মৃতকোষ ও দাগ দূর করে। ভালো ফল পেতে সপ্তাহে ২ দিন এই প্যাকটি ব্যবহার করুন। এই প্যাকটি শুধু যে দাগ দূর করে তাই না, এটি ত্বকের বলিরেখা ও ব্রণও দূর করতে সক্ষম।
পায়ের যতেœ কফি
পায়ের ত্বকের ক্লিনজিং করতে ও ত্বক নরম কোমল করতে কফি খুবই উপকারী। কফির গুঁড়ো পায়ের গোড়ালি থেকে মৃতকোষ দূর করে, আর ক্যাফেইন পায়ের ত্বকে রক্তসঞ্চালন বাড়ায়। তাই কফি দিয়ে তৈরি ফুটবাথ ও ফুটস্ক্রাব দুটোই পায়ের জন্য উপকারী।
ফুটবাথ : ৫ কাপ ফুটন্ত পানিতে কফি গুলিয়ে নিন। একটু ঠাণ্ডা হতে দিন যাতে পা পুড়ে না যায়। যখন গরম কমে আসবে, এই পানিতে ২০ মিনিট পা ডুবিয়ে রাখুন।
ফুটস্ক্রাব সমপরিমাণ কফির গুঁড়ো, অলিভ অয়েল ও ইপসম সল্ট একসাথে মিশিয়ে নিন। ফুটবাথ নেয়ার পর এই স্ক্রাব দিয়ে পা এক্সফলিয়েট করে ফেলুন।

বডি পলিশ হিসেবে কফি
আধা কাপ চিনির সাথে ২ টেবিল চামচ কফি ও সিকি কাপ কাঠবাদাম তেল একসাথে মিশিয়ে নিন। গোসলের আগে সারা শরীরে ম্যাসাজ করে লাগান। কনুই ও হাঁটুর দিকে বিশেষ নজর দিন।
অ্যান্টি সেলুলাইট বডি স্ক্রাব তৈরির জন্য কফির গুঁড়োর সাথে চিনি ও অলিভ অয়েল মিশিয়ে নিন। সার্কুলার মোশনে আলতো হাতে ম্যাসাজ করুন। এই প্যাকটি চাইলে প্রতিদিন ব্যবহার করতে পারেন।
বলিরেখা কমাতে কফি
সমপরিমাণ কফি, মধু ও ঘন টকদই একসাথে মিশিয়ে পেস্ট করে নিন। ২০ মিনিট রাখুন। ২০ মিনিট পর আলতো হাতে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বকের বলিরেখা কমায়। এটি সপ্তাহে ২ দিন ব্যবহার করা যাবে।

ঠোঁটের যতেœ কফি
ঠোঁট রুক্ষ হয়ে গেলে কফির গুঁড়ো ও নারকেল তেল একসাথে মিশিয়ে ঠোঁটে হালকা করে ম্যাসাজ করতে হবে ১৫ মিনিট। তারপর একটি ভেজা নরম কাপড় দিয়ে ঠোঁট মুছে ফেলে লিপবাম লাগাতে হবে।

ত্বক ফর্সা করতে কফি
১ টেবিল চামচ কফি পাউডার ও দেড় টেবিল চামচ কাঁচা গরুর দুধ একসাথে মিশিয়ে মিহি পেস্ট তৈরি করে নিন। মুখ ভালো করে ধুয়ে তার পর মুখে এ প্যাকটি লাগিয়ে ১৫-২০ মিনিট রাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে মুখ ভিজিয়ে ২ মিনিট আলতো হাতে মালিশ করে তার পর ধুয়ে ফেলুন। এই প্যাকটিও সপ্তাহে দু’বার ব্যবহার করতে হবে। যাদের মুখে ব্রণ আছে, এই প্যাকটি তাদের জন্য উপযুক্ত নয়।

সতর্কতা :
ইন্সট্যান্ট কফি নয়, বরং আস্ত কফির বীজ কিনে এনে গুঁড়ো করে তবেই তা রূপচর্চায় ব্যবহার করুন।
রূপচর্চায় কফি ব্যবহারের ব্যাপারে মনে কোনো সন্দেহ থাকলে বা প্রশ্ন থাকলে একজন ডারমাটোলজিস্টের পরামর্শ নিতে পারেন।
স্পর্শকাতর ত্বকের অধিকারীরা কফি ব্যবহারের বিষয়ে সতর্ক থাকুন। অন্যের ত্বকে যে ফেসমাস্ক ভালো ফল দেয় তা আপনার জন্য উল্টো ফলও বয়ে আনতে পারে।
আপনার ত্বকের প্রকার যেমনই হোক না কেন, ত্বকে কোনো ফেসপ্যাক বা স্ক্রাব জোরে ঘষাঘষি তা ত্বকের জন্য ক্ষতিকারক।
কফি দিয়ে তৈরি ফেসপ্যাক বা স্ক্রাব কখনো পরে ব্যবহারের জন্য সংরক্ষণ করবেন না। যখন প্রয়োজন তখনই বানিয়ে নেবেন।
রূপচর্চায় কফি ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নিন। যদি কফিতে আপনার অ্যালার্জি থাকে তাহলে কফি এড়িয়ে চলুন।

 


আরো সংবাদ



premium cement