০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


জিলহজের দশ দিনে রয়েছে বরকতপূর্ণ আমল

জিলহজের দশ দিনে রয়েছে বরকতপূর্ণ আমল - ছবি : সংগৃহীত

সক্ষম প্রত্যেক নর-নারীর ওপর ঈদুল আজহায় পশু কোরবানি করা ওয়াজিব। এ কোরবানি ঈদুল আজহার পরে আরো দুই দিন পর্যন্ত জায়েজ আছে। জিলহজ মাসের প্রথম ১০ দিনে উম্মতে মুহাম্মদির জন্য অনেকগুলো আমল বরকতপূর্ণ করা হয়েছে। হজরত ইবরাহিম আ:-এর সময় থেকে এসব আমল জারি রয়েছে। রাসূলুল্লাহ সা: সাহাবিদের এসব আমল করতে উৎসাহিত করেছেন।

হজরত জায়েদ ইবনে আরকাম (রা:) থেকে বর্ণিত এক হাদিসে জানা যায়, রাসূলুল্লাহ সা:-এর কাছে সাহাবারা বললেন, ‘হে আল্লাহর রাসূল সা:! এ কোরবানি কী?’ উত্তরে তিনি বললেন, ‘তোমাদের পিতা ইবরাহিম আ:-এর সুন্নত।’ সাহাবিরা বললেন, ‘ হে আল্লাহর রাসূল! তাতে আমাদের জন্য কী সওয়াব রয়েছে?’ উত্তরে তিনি বললেন, ‘কোরবানির পশুর প্রতিটি পশমের বিনিময়ে একটি সওয়াব রয়েছে।’ তারা আবারো প্রশ্ন করলেন, ‘হে আল্লাহর রাসূল সা:! ভেড়ার লোমের কী হুকুম? (এটা তো গণনা করা সম্ভব নয়)’, তিনি বললেন, ‘ভেড়ার প্রতিটি পশমের বিনিময়েও একটি সওয়াব রয়েছে’ (ইবনে মাজাহ : ২২৬)। হজরত আবু হুরায়রা (রা:) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সা: বলেন, ‘যে ব্যক্তি সক্ষমতা থাকা সত্ত্বেও কোরবানি করল না, সে যেন আমাদের ঈদগাহের কাছেও না আসে’ (ইবনে মাজাহ : ২২৬)।

এমন তাগিদ থাকা সত্ত্বেও সমাজে অনেককে দেখা যায়, সামর্থ্যবান হয়েও তারা কোরবানি করেন না। আধুনিককালে কোরবানিকে একশ্রেণীর লোক ‘পশুহত্যা’ বলেও উল্লেখ করতে কুণ্ঠিত হন না। তারা ইসলামের সাম্য-উদারতা ও মানুষের জন্য ত্যাগের বিষয়টি বেমালুম ভুলে যান। মহান আল্লাহ যুগে যুগে মানবজাতিকে পরিশুদ্ধ করতে তাঁর মনোনীত নবী-রাসূলদের মাধ্যমে বিভিন্ন আদেশ এবং নির্দেশ প্রদান করেছেন। মানুষকে পরীক্ষা করেছেন বিপদ, ক্ষুধা ও জরাসহ নানাবিধ মুসিবত দিয়ে। এ পরীক্ষার সম্মুখীন হয়েছেন নবী-রাসূলরাও। হজরত ইবরাহিম আ:কেও আল্লাহতায়ালা স্বপ্নের মাধ্যমে হজরত ইসমাইল আ:কে কোরবানি করার নির্দেশ দেন। এটি ছিলো আল্লাহর পক্ষ থেকে এক কঠিন পরীক্ষা। হজরত ইবরাহিম আ: সে পরীক্ষায় উত্তীর্ণ হন। আল্লাহর নির্দেশের প্রতি দ্বিধাহীন আনুগত্য ও ভালোবাসা প্রকাশের সেই মহিমান্বিত ত্যাগ স্মরণ করেই আজো কোরবানির বিধান চালু রয়েছে, যা আমাদের জন্য ইবাদত হিসেবে আল্লাহ কবুল করেছেন। সত্য ও ন্যায়ের পথের এ বিধান চালু থাকবে সৃষ্টির শেষ দিবস পর্যন্ত।


আরো সংবাদ



premium cement