২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মিঠাপুকুরে প্রশ্ন ফাঁসের দায়ে শিক্ষকের কারাদণ্ড, ব্যবসায়ীকে জরিমানা

- ছবি : নয়া দিগন্ত

রংপুরের মিঠাপুকুরে এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের দায়ে একজন শিক্ষককে কারাদণ্ডসহ এক ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার উপজেলার এরশাদ মোড়ে এলাকায় পরীক্ষা চলাকালীন সময়ে বাশার এন্টার প্রাইজ নামের একটি ফটো কপির দোকানে ইংরেজি দ্বিতীয় পত্র প্রশ্নের ফটোকপি করার সময় হাতেনাতে আটক করেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার। 

এ সময় খোড়াগাছ স্কুল অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক রবিউল ইসলামকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ মাসের কাড়াদণ্ড প্রদান করা হয় এবং বাশার এন্টার প্রাইজের কর্ণধার খাইরুল বাশারকে ২০০ টাকা জরিমানা করেন।

অন্যদিকে উপজেলার বৈরাতী দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে শিক্ষকদের যোগ সাজসে হোয়াটসঅ্যাপ প্রশ্ন কেন্দ্রের বাইরে পাঠানো হয়। এক ভিডিও বার্তায় দেখা যায় চারজন যুবক কেন্দ্রের বাইরে শমেসের নামে এক চা ব্যবসায়ীর দোকান থেকে উত্তরপত্র পরীক্ষা কেন্দ্রে সরবরাহ করছে। 

ফোনের হোটস্আ্যাপ ব্যবহার করে বাইরে প্রশ্নপত্র ফাঁস করে দিয়ে উত্তরপত্র সংগ্রহের মাধ্যমে পরীক্ষায় অংশ গ্রহণ করলেও রহস্যজনক কারণে ওই কেন্দ্রের সচিব কোনো ব্যবস্থা গ্রহণ না করার অভিযোগ উঠেছে।

এদিকে মোবাইলফোনে প্রশ্নপত্র ফাঁস ও উত্তরপত্র সংগ্রহের মাধ্যমে পরীক্ষায় অংশ গ্রহণের একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা গ্রহণ না করায় জনমনে নানা প্রশ্নের দেখা দিয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক অভিভাবক ও দর্শনার্থী জানান, এ ভাবে পরীক্ষা গ্রহণ করা হলে শিক্ষার মান নিন্মমুখী হবে।

এ বিষয়ে কেন্দ্র সচিব আব্দুস সালাম জানান, বাইরে প্রশ্নপত্র ফাঁস করলে আমি কি করবো। 

উপজেলা নির্বাহী অফিসার বিকাশ চন্দ্র বর্মন বলেন, দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অন্যান্য বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। পরীক্ষায় কোনো প্রকার অনিয়ম হলেই ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement