৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


করোনায় অনাহারে দিন কাটছে দশমিনার নির্মাণ শ্রমিকদের

-

করোনাভাইরাসকে কেন্দ্র করে বিপাকে পরেছেন পটুয়াখালীর দশমিনা উপজেলার নির্মাণ শ্রমিকরা। করোনা ভাইরাসে উপজেলা লকডাউন ও সব ধরনের কাজকর্ম বন্ধ থাকায় অনাহারে ঘরে বসে দিনপার করছেন সিংহভাগ নির্মাণ শ্রমিক।

জানা গেছে, উপজেলায় প্রায় চার হাজারের অধিক নির্মাণ শ্রমিক রয়েছে। এসব নির্মাণ শ্রমিকদের মধ্যে কেউ ভবন নির্মাণ, ঘর নির্মাণ ও রঙ মিস্ত্রীসহ বিভিন্ন নির্মাণ কাজ করে জীবিকা নির্বাহ করে থাকেন। এদের মধ্যে সিংহভাগ নির্মাণ শ্রমিক দিন আনেন দিন খান। একদিন কাজ না করলে চুলোয় আগুন জলে না। প্রশাসনের ভয়ে ঘর থেকে বের হয়ে কাজে যেতে পারছেন না। সরকারি বিভিন্ন সুযোগ সুবিধা পান না অধিকাংশ শ্রমিকরা। এখন পর্যন্ত উপজেলায় সরকারি ও সামাজিক সংগঠনগুলো যে ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন তা পৌঁছায়নি বেশিরভাগ নির্মাণ শ্রমিকের কাছে। ফলে পরিবার পরিজন নিয়ে না খেয়ে দিন কাটাতে হচ্ছে।

মো: জাকির নামে এক নির্মাণ শ্রমিক বলেন, তিনি সরকারের ঘোষণা পর কাজে যাওয়া বন্ধ করে দিয়েছেন। নতুন করে কোনো কাজ পাওয়ার সুযোগ নেই। তিনি যে ভবনের নির্মাণ কাজ করতেন তাও বন্ধ হয়ে গেছে। তার ছয় সদস্যর পরিবার। একদিন কাজে না গেলে না খেয়ে থাকতে হয়। তিনিই তার পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি। আয় না থাকায় এখন না খেয়ে দিন পার করছেন। শুধু জাকির নয়। তার মতো এমন শত শত শ্রমিক না খেয়ে দিন গুণছেন।

নাম প্রকাশ না করার শর্তে এক নির্মাণ শ্রমিক বলেন, তারা স্থানীয় ইউপি চেয়ারম্যানদের রাজনীতির মারপ্যাচের শিকার বলে সরকারি ত্রাণ সহায়তা পাচ্ছেন না।

বাংলাদেশ ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়নের (ইনসাব) দশমিনা শাখার সাধারণ সম্পাদক মো: আনিচুর রহমান মোল্লা বলেন, নির্মাণ শ্রমিকরা করোনা পরিস্থতিতে মানবেতর জীবন যাপন করছেন। অসহায় হয়ে পরেছে তাদের পরিবার। সরকার ও স্থানীয় প্রশাসনের কাছে যাচাই বাছাই প্রকৃত শ্রমিকদের ত্রাণ সহায়তার অনুরোধ জানিয়েছেন এই শ্রমিক নেতা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মোসা. তানিয়া ফেরদৌস বলেন, সরকারি যে বরাদ্দ দয়া হয়েছিল তা শেষের দিকে। নতুন করে বরাদ্দ পেলে স্থানীয় শ্রমিক নেতাদরে সাথে কথা বলে যাচাই বাছাই করে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে।


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল