৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


হংকংয়ে পত্রিকা অফিসে পুলিশের অভিযান

অ্যাপল ডেইলির প্রধান সম্পাদকসহ পাঁচজন গ্রেফতার
-

হংকংয়ের গণতন্ত্রপন্থী সংবাদপত্র অ্যাপল ডেইলির কার্যালয়ে অভিযান চালিয়ে পাঁচ কর্মকর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে প্রধান সম্পাদকও আছেন। অ্যাপল ডেইলি চীনের নীতির কড়া সমালোচক। গতকাল বৃহস্পতিবার সকালে তাদের অফিসে পুলিশ পৌঁছে যায়। অফিসে ঢোকা-বেরনোর সব পথ বন্ধ করে দেয়া হয়। সাংবাদিকদের ছবি তুলতে বা ভিডিও করতে নিষেধ করে দেয়া হয়। অ্যাপল ডেইলি জানিয়েছে, তাদের প্রধান সম্পাদক রায়ান ল, সিইও চেউং কিমহাং, সিওও চাউ তাত-কুয়েন, ডেপুটি চিফ এডিটর চান পুইমান ও চিফ এক্সিকিউটিভ এডিটর চি-ওয়াইকে গ্রেফতার করা হয়েছে।
হংকং সরকার জানিয়েছে, জাতীয় নিরাপত্তা বিভাগ তাদের গ্রেফতার করেছে। তারা বিদেশী রাষ্ট্রের সাথে হাত মিলিয়ে চক্রান্ত করছেন বলে অভিযোগ রয়েছে। সরকার জানিয়েছে, চারজন পুরুষ ও একজন নারীকে গ্রেফতার করা হয়েছে। তাদের বয়স ৪৭ থেকে ৬৩-র মধ্যে। এর বাইরে সরকার আর কোনো তথ্য দেয়নি। অ্যাপল ডেইলিতে পুলিশি অভিযান ফেসবুকে লাইভ দেখানো হয়। কিভাবে পুলিশ পুরো অফিস ঘিরে ফেলেছে, ভেতরে ঢুকছে, সেটা লাইভে দেখানো হয়।
একজন সাংবাদিক লাইভ কমেন্টারিতে জানিয়েছেন, “সকাল ৭টা নাগাদ ট্রাকে করে পুলিশ আসে এবং ভবন ঘিরে ফেলে। এরপর তারা ট্রাকে একটার পর একটা বাক্স তুলতে শুরু করে।’ পুলিশের তরফে জানানো হয়েছে, একটি মিডিয়া অফিস তারা তল্লাশি করেছে এবং কিছু জিনিস বাজেয়াপ্ত করেছে। হংকংয়ের বাইরে অবস্থানরত লাইয়ের পরামর্শক মার্ক সিমোন রয়টার্সকে বলেন, “অ্যাপল ডেইলির সম্পাদকীয় অংশের ওপর এটা সরাসরি হামলা। তারা পত্রিকাটির শীর্ষ সম্পাদকদের গ্রেফতার করেছে।”


আরো সংবাদ



premium cement
বান্দরবানে উপজেলা নির্বাচনের আগ মুহূর্তে সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী যশোরে ইজিবাইকচালকের বস্তাবন্দি লাশ উদ্ধার পদত্যাগ করুন দেশের মানুষকে বাঁচান : সরকার‌কে ফারুক ‘জয়বাংলা ব্লাড স্কিম’ রাবি ছাত্রলীগের সিট দখলের নতুন কৌশল ইসরাইলি পণ্য বয়কট : মালয়েশিয়ায় কেএফসির শতাধিক আউটলেট বন্ধ গাজায় বিধ্বস্ত ভবনগুলোর নিচে চাপা পড়েছে ১০ হাজারের বেশি লাশ সব রেকর্ড ভেঙে চুয়াডাঙ্গার তাপমাত্রা ৪৩.৭ ডিগ্রি বিরাজমান তাপপ্রবাহ আগামীকাল কিছু জায়গায় প্রশমিত হতে পারে পহেলা মে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইইউ ‘গাজা এখন মৃত্যু আর ভূতের শহর’

সকল