১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


পূর্বাঞ্চলের তিন গ্রাম থেকে পিছু হটেছে ইউক্রেন সেনারা

-

ইউক্রেনের শীর্ষ কমান্ডার জানিয়েছেন, পূর্বাঞ্চলীয় যুদ্ধক্ষেত্রের তিনটি গ্রাম থেকে তাদের সেনারা পিছু হটে পশ্চিমদিকে নতুনভাবে অবস্থান নিয়েছে, সেখানকার বেশ কয়েকটি এলাকায় রুশ বাহিনী উল্লেখযোগ্য সংখ্যক সেনা জড়ো করেছে। কর্নেল জেনারেল ওলেকজান্দার সুরস্কির এই বিবৃতিতে পূর্ব রণাঙ্গনে ইউক্রেনীয় বাহিনীর অবনতিশীল অবস্থা প্রতিফলিত হয়েছে। টেলিগ্রাম অ্যাপে সুরস্কি লিখেছেন, যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি আরো খারাপ হয়েছে।
রাশিয়ার অধিকৃত আভদিভকার শহরের উত্তর-পশ্চিমে ও মারিনকা শহরের পশ্চিমের এলাকাগুলোর পরিস্থিতি ‘সবচেয়ে কঠিন’ হয়ে উঠেছে বলে জানিয়েছেন তিনি। সুরস্কি জানান, ইউক্রেনীয় সেনারা আভদিভকার উত্তরে বারদিশে ও সেমাইনিভকা গ্রামের এবং আরো দক্ষিণে মারিনকার নিকটবর্তী নভোমিখাইলিভকা গ্রামের পশ্চিমদিকে নতুন অবস্থানে সরে এসেছে। রাশিয়া এই আক্রমণের জন্য চারটি ব্রিগেড মোতায়েন করেছিল বলে জানান তিনি।
সুরস্কি বলেন, সাধারণভাবে শত্রুরা ওই এলাকায় কিছু কৌশলগত সাফল্য অর্জন করেছে কিন্তু অভিযান চালানোর মতো সুবিধা অর্জন করতে পারেনি। তিনি জানান, যেসব ইউনিট ক্ষতিগ্রস্ত হয়ে পরাজয়ের শিকার হয়েছে তাদের পরিবর্তে বিশ্রাম নিয়ে চাঙ্গা হয়ে থাকা ইউক্রেনীয় ব্রিগেডগুলোকে ওই এলাকাগুলোতে মোতায়েন করা হবে। এই বিবৃতিতে নভোবাখমুতিভকা গ্রামের পরিস্থিতির বিষয়ে কোনো কিছু উল্লেখ করা হয়নি। বারদিশের নিকটবর্তী এই গ্রামটি রুশ বাহিনী দখল করে নিয়েছে বলে রোববার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।
কৌশলগভাবে গুরুত্বপূর্ণ শহর আভদিভকা দখল করে নেয়ার পর থেকে রাশিয়ার সেনারা ধীরে ধীরে অগ্রসর হচ্ছে, তারা ইউক্রেনীয়দের লোকবল ও কামানের গোলার স্বল্পতার সুযোগ নিচ্ছে। উন্মুক্ত উৎসগুলোর গোয়েন্দা বিশ্লেষকদের তৈরি করা অনলাইন মানচিত্রগুলো থেকে পাওয়া ধারণা অনুযায়ী, আভদিভকা দখলে নেয়ার পর থেকে অচরিতেনে গ্রামের দিক থেকে রুশ বাহিনী ১৫ কিলোমিটারেরও বেশি অগ্রসর হয়েছে।


আরো সংবাদ



premium cement
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে মাইক্রোবাসে আগুন বরগুনায় চাঁদা না দিলে বিধবা নারীকে হত্যার হুমকি চীন-রাশিয়া সম্পর্ক সুবিধাবাদী ও কারো বিরুদ্ধে নয় : পুতিন মৌলভীবাজার সদর উপজেলা নির্বাচন স্থগিত নতজানু বলেই জনগণের স্বার্থে যে স্ট্যান্ড নেয়া দরকার সেটিতে ব্যর্থ হয়েছে সরকার ইংল্যান্ডের এজবাস্টন স্টেডিয়ামে দেখা যাবে ভারত-পাকিস্তান ম্যাচ গোপালগঞ্জের চন্দ্রদিঘলিয়ায় হত্যাকাণ্ডের বিচারের দাবি উপজেলা চেয়ারম্যানের ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন চীন-রাশিয়া সম্পর্ক ‘শান্তির জন্যে সহায়ক’ : শি পাপুলের শ্যালিকা জেসমিন ও কর কর্মকর্তাসহ ৩ জনের নামে দুদকের মামলা ১০৮ বারের মতো পেছালো সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন

সকল