০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


তেহরান-মস্কো সম্পর্কে প্রভাব ফেলবে না মার্কিন নিষেধাজ্ঞা : রাশিয়া

-

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা তেহরানের সাথে মস্কোর পারস্পরিক সহযোগিতায় কোনো ধরনের রাজনৈতিক কিংবা বাস্তবিক প্রভাব ফেলতে পারবে না। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এ কথা বলেছেন। তেহরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের সব নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্র পুনর্বহালের ঘোষণা দেয়ার পর নিরাপত্তা পরিষদের অন্যতম শক্তিধর ইউরোপীয় মিত্রদের পাশাপাশি রাশিয়া এবং চীন ভেটো দেয়।
নিষেধাজ্ঞা আরোপের এই প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় সোমবার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং দেশটির পারমাণবিক কর্মসূচির সাথে সংশ্লিষ্টদের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেছেন, নিউ স্টার্ট চুক্তির ব্যাপারে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রকে এখন পর্যন্ত নতুন কোনো সময়সীমা বেঁধে দেয়নি রাশিয়া। তবে এই চুক্তির সময়ও দ্রুত ফুরিয়ে আসছে বলে মন্তব্য করেছেন তিনি।
২০১৫ সালে ইরানের সাথে ছয় বিশ্বশক্তির পারমাণবিক চুক্তি স্বাক্ষর হয়। ২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়। চুক্তির তিন ইউরোপীয় অংশীদার ফ্রান্স, ব্রিটেন এবং জার্মানি রোববার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা আরোপের বিরোধিতা করে।

 


আরো সংবাদ



premium cement
তরুণ্যেই অর্ধশতাধিক ইসলামী সঙ্গীতের রচয়িতা সরকারের কাছে ধান বিক্রি করতে কৃষকদের যত ভোগান্তি ইসরাইলের রাফা অভিযান : জার্মানির কড়া প্রতিক্রিয়া চট্টগ্রামে সড়ক নিরাপত্তা নিশ্চিতে একসাথে কাজ করবে সিএমপি ও চসিক রাফায় ইসরাইলি অভিযানে ‘আমি বিরক্ত ও ব্যথিত’ : জাতিসঙ্ঘ প্রধান ৩ দিনের সফরে চট্টগ্রাম বন্দরে তুরস্ক নৌবাহিনীর জাহাজ আশুলিয়ায় ৫ টাকার উন্মুক্ত কবরস্থান উদ্বোধন গাবতলী বাস টার্মিনাল হবে মাল্টিমোডাল স্টেশন রাবিতে ছাত্রদল নেতাকে হলরুমে আটকে নির্যাতনের অভিযোগ ছাত্রলীগ নেতার বিরুদ্ধে খুলনার পিপির আইন পেশা পরিচালনার ওপর এক মাসের নিষেধাজ্ঞা কুলাউড়ায় যুবকের লাশ উদ্ধার

সকল