২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নীলবাঁধ নিয়ে আলোচনা থেকে সরে গেল মিসর

-

ব্লু নীলের ওপরে ইথিওপিয়ার বহু বিলিয়ন ডলারের বাঁধ সংক্রান্ত নীতিমালা নিয়ে আদ্দিস আবাবা নতুন খসড়া প্রস্তাব দিয়েছে। এরপরই অভ্যন্তরীণ পরামর্শের জন্য ত্রিপক্ষীয় আলোচনার সর্বশেষ পর্ব থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিসর।
ব্লু নীলের ওপরে নির্মিতব্য সুদানের সাথে ইথিওপিয়া সীমান্ত থেকে প্রায় ১৫ কিলোমিটারের (নয় মাইল) গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) তিন দেশের মধ্যে আলোচনার একটি প্রধান ইস্যুতে পরিণত হয়েছে। মিসর আশঙ্কা করে- ৪ বিলিয়ন মার্কিন ডলারের এই প্রকল্পের ফলে উজানে পানির সঙ্কট দেখা দিতে পারে। বাঁধের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানিয়েছে সুদানও।
মিসরের পানি মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইথিওপিয়া একটি খসড়া প্রস্তাব পেশ করেছে। প্রস্তাবটিতে বাঁধ পরিচালনার বিষয়ে নীতিমালার বা কোনো আইনি বাধ্যবাধকতার অভাব রয়েছে। আদ্দিস আবাবার খসড়াটিতে বিরোধ নিষ্পত্তি করার জন্য আইনি ব্যবস্থারও অভাব রয়েছে।
ইথিওপিয়ার নয়া প্রস্তাবের বিষয়ে অভ্যন্তরীণ পরামর্শের জন্য বৈঠক স্থগিতের দাবি জানিয়েছিল মিসর ও সুদান। ব্লু নীল হচ্ছে নীল নদের একটি শাখা নদী। এই নদী থেকে মিসরের ১০ কোটি মানুষ তাদের বিশুদ্ধ খাবার পানির ৯০ ভাগ সংগ্রহ করেন।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল