০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কয়লা-গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেবে যুক্তরাষ্ট্র

-

প্রকৃতিতে কার্বনের পরিমাণ কমাতে গ্যাস-কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের ওপর খড়গহস্ত হতে যাচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। দেশটির এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) জানিয়েছে, এখন থেকে কোনো গ্যাস বা কয়লাচালিত বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি কার্বনের নিঃসরণ (কার্বন ক্যাপচার) কমাতে না পারলে সেগুলো বন্ধ করে দেয়া হবে। সোজা কথায়, জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করে আসা কোম্পানিগুলোর ওপর শর্তের খড়গ নামতে যাচ্ছে।
বৃহস্পতিবার এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি নতুন আইন জারি করে। সাধারণত, কার্বন এমিশন ক্যাপচার বা কার্বন ক্যাপচার হলো এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে যেসব উৎস (বিভিন্ন জীবাশ্ম জ্বালানি) থেকে কার্বন ডাই-অক্সাইড প্রকৃতিতে অবমুক্ত হয়, সেগুলো অবমুক্ত হতে না দিয়ে তা পুনরায় মাটির নিচে ফেরত পাঠানো হয়।
যুক্তরাষ্ট্রের জলবায়ুসঙ্কটের অন্যতম শীর্ষ কারণ এই জীবাশ্ম জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো। নতুন এই আইন বা কার্বন নিঃসারণের নতুন সীমা পরিবেশ রক্ষায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উচ্চাভিলাষী পরিকল্পনার অংশ। তার পরিকল্পনা হলো ২০২৩ সালের মধ্যে মার্কিন বিদ্যুৎ খাতকে কার্বন দূষণমুক্ত করা এবং ২০৫০ সালের মধ্যে পুরো মার্কিন অর্থনীতি থেকে কার্বনদূষণ দূর করা।


আরো সংবাদ



premium cement