০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ভারত-পাকিস্তান একে অন্যকে ধ্বংস করে দিতে পারে : কুরেশি

-

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, পাকিস্তান ও ভারত উভয়ের হাতে আছে পারমাণবিক অস্ত্র। তাই একে অন্যকে ধ্বংস করে দেয়ার সক্ষমতা আছে তাদের। এ জন্য ভারত ও পাকিস্তান যুদ্ধ করতে পারে না। বিরোধপূর্ণ ইস্যুগুলোর সমাধান আলোচনার মাধ্যমে হওয়া উচিত এবং শান্তিতে সবার বসবাস করা উচিত।
শুক্রবার তিনি এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে এ কথা বলেন কুরেশি। তিনি বলেন, দুই দেশের মধ্যে যে বিরোধপূর্ণ ইস্যু আছে তার সমাধান যুদ্ধের মাধ্যমে হবে না। এ জন্য প্রয়োজন কিভাবে এ সমস্যার সমাধান করা যায় সে বিষয়ে সিদ্ধান্ত নেয়া। তিনি বলেন, প্রমাণ ছাড়া কোয়েটায় ১২ এপ্রিল বিস্ফোরণের জন্য ভারতকে দায়ী করতে পারেন না। তবে তিনি কাশ্মিরি জনগণের বিরুদ্ধে শক্তি প্রয়োগের জন্য ভারতের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, কাশ্মির উপত্যকায় বিপুল সেনা মোতায়েন করে কাশ্মিরি জনগণের কণ্ঠকে চেপে ধরতে পারে না ভারত।
শাহ মাহমুদ কুরেশি বলেছেন, তার দেশ অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা করছে। তবে দেশে বর্তমানে যে অর্থনৈতিক সঙ্কট তার জন্য ক্ষমতাসীন পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই) সরকার দায়ী নয় বলে মন্তব্য করেন তিনি। তাই দেশের অর্থনৈতিক ইস্যুতে উন্মুক্ত আলোচনা করতে প্রস্তুত তার দল। তিনি বলেন, আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফের দ্বারস্থ হচ্ছে পিটিআই সরকার। এটাই প্রথম এমন ঘটনা পাকিস্তানে। আগের সরকারগুলোও একই কাজ করেছে।

 


আরো সংবাদ



premium cement