১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


লোহিত সাগরে মার্কিন বাহিনীর বিরুদ্ধে জয় দাবি হাউছিদের

-

লোহিত সাগের মার্কিন নৌবাহিনীর বিরুদ্ধে জয় দাবি করেছে ইরান সমর্থিত ইয়েমেনের হাউছি সংগঠন। হাউছি নিয়ন্ত্রিত এলাকায় হামলা চলানোর পর ইয়েমেনের উপকূলবর্তী আন্তর্জাতিক পানিসীমায় যুক্তরাষ্ট্রের জাহাজে হামলা চালিয়েছে হাউছিরা। হামলায় সেখানে মার্কিন নৌবাহিনীর জাহাজকে পরাজিত করার দাবি করেছে ইয়েমেনের সশস্ত্র ওই গোষ্ঠীটি। এছাড়া ভূমধ্যসাগরে অবস্থানরত মার্কিন জাহাজ বা ইসরাইলগামী যেকোনো জাহাজের বিরুদ্ধেও হামলার সতর্ক বার্তা পুনর্ব্যক্ত করেছে তারা।
খবরে বলা হয়, হাউছি নিয়ন্ত্রিত সাবা নিউজ এজেন্সি তার এক প্রতিবেদনে জানিয়েছে যে নিজেদের পানিসীমার মধ্যে প্রতিটি ইসরাইলগামী জাহাজকে লক্ষ্যবস্তু করার হুঁশিয়ারি দিয়েছে হাউছিরা। ফিস্তিনিদের সমর্থনে গত বছরের ৭ অক্টোবর থেকে লোহিত সাগরে ইসরাইলগামী বিভিন্ন দেশের জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত এই যোদ্ধাগোষ্ঠীটি। এ ক্ষেত্রে ভূমধ্যসাগরসহ ইয়েমেনের তীরবর্তী অঞ্চলে বেশ কয়েকবার যৌথ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।
তবে এসব যৌথ হামলা মোকাবেলা করে তাদের নৌবহরকে লক্ষ্যবস্তু করে পাল্টা হামলা চালিয়েছে হাউছিরা। গত কয়েক মাসে হাউছিদের ঠেকাতে মার্কিন ও ব্রিটেনের যৌথ প্রচেষ্টা ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেছে সাবা নিউজ এজেন্সি। তারা প্রতিবেদনে আরো জানিয়েছে, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইউরোপীয় ইউনিয়নসহ ইসরাইলের মতো শক্তিশালী অস্ত্রধারী নৌবাহিনীকে শক্তভাবে মোকাবেলা করে এখনো ফিলিস্তিনিদের পক্ষে লড়ে যাচ্ছে হাউছিরা। অন্য দিকে ভূমধ্যসাগরে ইসরাইলগামী সকল জাহাজে হামলা জোরদার করার হুঁশিয়ারিও দিয়েছেন হুথির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারিয়া।
এ ছাড়া দখলদার ইসরাইল যদি গাজায় হামলা অব্যাহত রাখে তাহলে ইসরাইলকে মদদ দেয়া যেকোনো জাহাজেও হামলার তীব্রতা বৃদ্ধি করা হবে বলে হুঁশিয়ারি পুনর্ব্যক্ত করেন হাউছি বাহিনীর সামরিক ওই নেতা। হামাস-ইসরাইল সঙ্ঘাতের পর থেকে এ পর্যন্ত হামাসের সমর্থনে হাউছিদের শতাধিক ক্ষেপণাস্ত্র ইসরাইলপন্থী বিভিন্ন জাহাজকে লক্ষ্যবস্তু করেছে।


আরো সংবাদ



premium cement