২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির নির্দেশ হাইকোর্টের

-

দেশের প্রায় ৪৭ হাজার গ্রাম পুলিশকে সরকারি চতুর্থ শ্রেণীর কর্মচারীর পদমর্যাদা দেয়া এবং সেই অনুযায়ী তাদের বেতন জাতীয় স্কেলে অন্তর্ভুক্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো: আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল এই আদেশ দেন।
২০১৭ সালের ২৭ নভেম্বর ঢাকার ধামরাইয়ের লাল মিয়াসহ ৫৫ জন গ্রাম পুলিশ হাইকোর্টে রিট দায়ের করেন। ওই বছর ৩ ডিসেম্বর গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদের চতুর্থ শ্রেণীর সরকারি কর্মচারীদের স্কেলের সমপরিমাণ বেতন কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। গতকাল আদালত ওই রুলকে যথাযথ ঘোষণা করে আদেশ দেন।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব ও ব্যারিস্টার মোজাম্মেল হক। অন্য দিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়েস আল হারুনী।
বর্তমানে প্রায় ৪৬ হাজার গ্রাম পুলিশের একজন দফাদার বেতন পান তিন হাজার চারশ’ টাকা এবং মহালদার পান তিন হাজার টাকা। তাই রিট আবেদনে উল্লেখ করা হয়, ব্রিটিশ আমল থেকে গ্রাম পুলিশ বাহিনী বিভিন্ন আইনের অধীনে কাজ করে আসছে। সর্বশেষ তাদের ২০০৯ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনে অন্তর্ভুক্ত করা হয়। এই আইনের অধীনে ২০১৫ সালে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) গ্রাম পুলিশ বাহিনীর গঠন, প্রশিক্ষণ, শৃঙ্খলা ও চাকরির শর্তাবলি সম্পর্কিত বিধিমালা তৈরি করে। কিন্তু এ বিধিতে তাদের কোনো শ্রেণী নির্ধারণ করা হয়নি। এক দাবির পরিপ্রেক্ষিতে ২০০৮ সালে স্থানীয় সরকার মন্ত্রণালয় গ্রাম পুলিশের জন্য চতুর্থ শ্রেণীর স্কেল নির্ধারণে অর্থ বিভাগকে চিঠি দেয়। কিন্তু ওই চিঠির কোনো জবাব মন্ত্রণালয়কে না দেয়া হলে ভুক্তভোগীরা হাইকোর্টে রিট করেন।


আরো সংবাদ



premium cement
বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পূর্বাভাস সেন্ট লুইসে ইসরাইলবিরোধী সমাবেশ থেকে আটক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী জিল স্টেইন গাজা বিষয়ক সম্মেলনে আতিথেয়তা করবে সৌদি আরব চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড শ্রীনগরে নাতিকে মাদরাসায় দিয়ে ফেরার পথে ট্রেনের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী

সকল