১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা থাইল্যান্ডে ৬ দিনের সরকারি সফর শেষে আগামীকাল সোমবার (২৯ এপ্রিল) দেশে ফিরবেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সফরে বুধবার তিনি দেশটিতে পৌঁছান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ২৬ এপ্রিল গভর্নমেন্ট হাউজে থাভিসিনের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এরপর দুই প্রধানমন্ত্রী পরে ভিসা অব্যাহতি, জ্বালানি, পর্যটন ও কাস্টমস বিষয়ে সহযোগিতা এবং বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনা বিষয়ে ৫টি দ্বিপক্ষীয় নথিতে সই প্রত্যক্ষ করেন।

থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর আয়োজিত মধ্যাহ্নভোজে শেখ হাসিনা তার এই সফরকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, ‘এই সরকারি সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যা আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারিত্বের নতুন যুগের সূচনা করেছে।’

এছাড়া প্রধানমন্ত্রী ২৫ এপ্রিল দুসিত প্রাসাদের আম্ফর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরাকলাওচাওহুয়া ও রানি সুথিদা বজ্রসুধাবিমালাক্ষণের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

বহুপক্ষীয় ব্যস্ততার অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ এপ্রিল থাইল্যান্ডের ব্যাংককে জাতিসঙ্ঘ সম্মেলন কেন্দ্রের এসকাপ হলে (৩য় তলায়) জাতিসঙ্ঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসকাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ৫টি দ্বিপক্ষীয় নথি সই হয়েছে। নথিগুলোর মধ্যে রয়েছে ১টি চুক্তি, ৩টি সমঝোতা স্মারক (এমওইউ) ও ১টি লেটার অব ইনটেন্ট (এলওআই)।

নথিগুলো যেসব বিষয়ে- অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় সংক্রান্ত চুক্তি; জ্বালানি সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক; শুল্ক সম্পর্কিত বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা সম্পর্কিত সমঝোতা স্মারক; পর্যটন ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক এবং ২০২৪ সালের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরুর বিষয়ে এলওআই।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
পুলিশী বাধায় জাগপার গণমিছিল পণ্ড গাজায় নজরদারির জন্য ২০০ গোয়েন্দা মিশন যুক্তরাজ্যের এমবিএসের প্রত্যাশিত পাকিস্তান সফর স্থগিত পুলিশ-সাংবাদিকের ওপর হামলার প্রধান আসামি ইউপি চেয়ারম্যান গ্রেফতার এমপি শাহজাহান জয়ের জিহ্বা কেটে নেয়ার হুমকি দিলেন জেলা আ’লীগ নেতা অরবিন্দ কেজরিওয়ালের মুক্তি ভোটের ফলে কোনো প্রভাব ফেলবে? টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার দিকে প্রবাসী স্বামীকে তালাক দিয়ে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন অল্প সময়ে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে সাফল্য আনলেন সালমান হোসেন এবার স্বর্ণের দাম ভরিতে বাড়ল ১৮৩২ টাকা রেকর্ড বৃষ্টির পর আবারো তাপপ্রবাহের দুঃসংবাদ

সকল