২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


সৌদি আরবে অস্ত্র বিক্রি কমাতে বিল পাস মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে

সৌদি আরবে অস্ত্র বিক্রি কমাতে বিল পাস মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে - ছবি : মিডল ইস্ট মনিটর

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের (পার্লামেন্ট) নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভ সৌদি আরবে অস্ত্র বিক্রি কমাতে একটি আইন পাস করেছে। ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার কারণে এ পদক্ষেপ নেয়া হয়। বুধবার এ আইন পাস হয়।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষের আইনপ্রণেতারা সৌদি আরবের শাসকদের বিরোধীকারী ব্যক্তিদের সুরক্ষায় এ আইন করে। ২০২১ সালের ২১ এপ্রিল এ আইনটি কংগ্রেসের প্রধান দু’দল ডেমোক্রেটিক ও রিপাবলিক সদস্যদের সম্মতিক্রমে পাস হয়। এ আইনটির পক্ষে পড়েছে ৩৫০ ভোট আর বিপক্ষে পড়েছে ৭১ ভোট।

এ আইনটি প্রণয়ন করতে সৌদি সাংবাদিক জামাল খাশুগি হত্যার সাথে জড়িত প্রতিবেদন ও তথ্য দরকার।

এটা এখনো নিশ্চিত নয় যে এ আইনটি কার্যকর করতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে কোনো পদক্ষেপ নেয়া হবে কিনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভের ডেমোক্রেট সদস্য গ্যারি কননোলি টুইটারে বলেন, ‘জামাল খাশোগিকে যেমন নির্মমভাবে হত্যা করা হয়েছে এবং তার দেহের অঙ্গ-প্রত্যঙ্গগুলোকে যেভাবে টুকরা টুকরা করা হয়েছে তা ভোলা যাবে না। এ ব্যাপারে উদাসীন হয়ে থাকা যাবে না। এ ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভ স্পষ্টভাবে বলেছে, সৌদি আরবকে অবশ্যই এর জন্য হিসাব দিতে হবে।’

অভিযোগ রয়েছে, ২০১৮ সালের অক্টোবরে তুরস্কস্থ সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করার পর লাশকে টুকরা টুকরা করেন সৌদি আরবের কর্মকর্তারা। ওই ঘটনার প্রথম দিকে সৌদি আরব জামাল খাশোগিকে হত্যায় তাদের কোনো ভূমিকা থাকার কথা অস্বীকার করেন। তদন্তের পরে তারা এ ঘটনার দায় নেন এবং বলে ভুলবশত এ হত্যাকাণ্ড সম্পন্ন হয়েছে বলে জানান। অবশ্য তাদের বক্তব্য সর্বত্র প্রত্যাখ্যাত হয়।

সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement