২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


নেতানিয়াহুর দুর্নীতির ফিরিস্তি প্রকাশ করল ইসরাইলি আইনজীবীরা

-

প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ সহ রোববার একটি সংশোধিত অভিযোগপত্র প্রকাশ করেছেন ইসরাইলি আইনজীবীরা। প্রভাবশালী এক মিডিয়া ব্যক্তিত্বের সাথে ব্যবসায়িক পক্ষপাতিত্বের দুর্নীতি মামলায় তার বিরুদ্ধে এ অভিযোগপত্র প্রকাশ করেন তারা।

তিনটি দুর্নীতি মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে জালিয়াতি, বিশ্বাসভঙ্গ ও ঘুষ নেয়ার অভিযোগ আনা হয়েছে।

খবর আরব নিউজের।

মামলাগুলোর একটিতে বলা হয়েছে, বেজেক টেলিকমের জনপ্রিয় ওয়ালা নিউজ সাইটে ইতিবাচক প্রচারণা পেতে নেতানিয়াহু সংস্থাটির মালিককে কয়েক শ’ মিলিয়ন ডলারের রেজ্যুলেশন দিয়েছেন।

এ মামলার ব্যাপারে নেতানিয়াহুর আইনজীবীদের পক্ষ থেকে বিস্তারিত তথ্যের অনুরোধে ইসরাইলি আইনজীবীরা রোববার ওয়ালা নিউজ সাইটে নেতানিয়াহু ও তার পরিবারের অনুকূলে বেশি করে প্রচারণার অনুরোধ সম্বলিত ৩১৫টি ঘটনার অভিযোগ প্রকাশ করেন। এর মধ্যে ১৫০টি ঘটনায় নেতানিয়াহু ব্যক্তিগতভাবে জড়িত থাকার ইঙ্গিত আছে বলে উল্লেখ করেন তারা।

এতে বলা হয়, অনুরোধগুলোতে নেতানিয়াহু ও তার পরিবার সম্পর্কিত ইতিবাচক নিবন্ধগুলোকে বেশি গুরুত্ব ও সময় দেয়ার জন্য বলা হয়েছে। প্রয়োজনে শিরোনাম পরিবর্তন ও বিরোধী বক্তব্যকে কাটছাঁট বা ফেলে দিতে বলা হয়েছে। নেতানিয়াহুর বিরোধীদের সম্পর্কে নেতিবাচক প্রচারণার অনুরোধও রয়েছে এতে।

অভিযোগের নথিতে ৩১৫টি ঘটনার তালিকা দেয়া হয়েছে, যার মধ্যে নেতানিয়াহুর স্ত্রী সারা’র চাটুকারিতাপূর্ণ নিবন্ধ ও ছবি প্রকাশের অসংখ্য অনুরোধ রয়েছে।

নথিতে বর্তমান সময়ে বেজেকের নিয়ন্ত্রণকারী শেয়ারহোল্ডার শাউল এলোভিচের উদ্ধৃতি দেয়া হয়।

তিনি উদ্বেগ প্রকাশ করেন, নেতানিয়াহুর বিরুদ্ধে নেতিবাচক কোনো লেখা প্রকাশ হলে তাদের প্রতিষ্ঠানের কোনো লাভজনক ব্যবসায়িক চুক্তি অনুমোদন করবে না নেতানিয়াহু।

উদাহরণ হিসেবে এতে বলা হয়, ২০১৩ সালের ১৭-১৯ জানুয়ারি নেতানিয়াহুর এক সহযোগী ‘বিরোধী ধর্মীয় দলের নেতা নাফতালি বেনেতের স্ত্রী একটি নন-কোশার (ইহুদী ধর্মমতে নিষিদ্ধ) রেস্তোঁরায় কাজ করেছেন’ এমন একটি সংবাদ প্রকাশের জন্য এলোভিচকে রাজি করায়।

এর কয়েক সপ্তাহ পর, নেতানিয়াহু তার একই সহযোগীর মাধ্যমে নতুন পার্লামেন্টের শপথ গ্রহণের সময় তার স্ত্রীর পরিহিত পোশাকের ব্যাপারে সমালোচনামূলক নিবন্ধগুলো সরিয়ে ফেলতে ও সেগুলোকে ইতিবাচক পর্যালোচনা দিয়ে পাল্টে দেয়ার জন্য ওয়ালাকে চাপ প্রয়োগ করেন। সাইটটি তার উভয় অনুরোধ রক্ষা করে।

আরেকটি ঘটনায় দেখা যায়, নেতানিয়াহুর অনুরোধে ২০১৫ সালের নির্বাচনী প্রচারণার সময় তার বিরোধীদের একটি সমাবেশের সম্প্রচার বন্ধ করতে ওয়ালাকে নির্দেশ করেন এলোভিচ।

নেতানিয়াহুর বিরুদ্ধে বিচার কার্যক্রম শুরু হয়েছিল গত বছর। আগামী মাসে এটি পুনরায় চালু হবে। তবে নেতানিয়াহু তার বিরুদ্ধে আনিত সব অভিযোগ অস্বীকার করেছেন। তার মতে, তিনি বিরোধী গণমাধ্যম, পুলিশ ও আইনজীবীদের চক্রান্তের শিকার।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল?

সকল