১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


নেতানিয়াহুর দুর্নীতির ফিরিস্তি প্রকাশ করল ইসরাইলি আইনজীবীরা

-

প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিস্তারিত অভিযোগ সহ রোববার একটি সংশোধিত অভিযোগপত্র প্রকাশ করেছেন ইসরাইলি আইনজীবীরা। প্রভাবশালী এক মিডিয়া ব্যক্তিত্বের সাথে ব্যবসায়িক পক্ষপাতিত্বের দুর্নীতি মামলায় তার বিরুদ্ধে এ অভিযোগপত্র প্রকাশ করেন তারা।

তিনটি দুর্নীতি মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে জালিয়াতি, বিশ্বাসভঙ্গ ও ঘুষ নেয়ার অভিযোগ আনা হয়েছে।

খবর আরব নিউজের।

মামলাগুলোর একটিতে বলা হয়েছে, বেজেক টেলিকমের জনপ্রিয় ওয়ালা নিউজ সাইটে ইতিবাচক প্রচারণা পেতে নেতানিয়াহু সংস্থাটির মালিককে কয়েক শ’ মিলিয়ন ডলারের রেজ্যুলেশন দিয়েছেন।

এ মামলার ব্যাপারে নেতানিয়াহুর আইনজীবীদের পক্ষ থেকে বিস্তারিত তথ্যের অনুরোধে ইসরাইলি আইনজীবীরা রোববার ওয়ালা নিউজ সাইটে নেতানিয়াহু ও তার পরিবারের অনুকূলে বেশি করে প্রচারণার অনুরোধ সম্বলিত ৩১৫টি ঘটনার অভিযোগ প্রকাশ করেন। এর মধ্যে ১৫০টি ঘটনায় নেতানিয়াহু ব্যক্তিগতভাবে জড়িত থাকার ইঙ্গিত আছে বলে উল্লেখ করেন তারা।

এতে বলা হয়, অনুরোধগুলোতে নেতানিয়াহু ও তার পরিবার সম্পর্কিত ইতিবাচক নিবন্ধগুলোকে বেশি গুরুত্ব ও সময় দেয়ার জন্য বলা হয়েছে। প্রয়োজনে শিরোনাম পরিবর্তন ও বিরোধী বক্তব্যকে কাটছাঁট বা ফেলে দিতে বলা হয়েছে। নেতানিয়াহুর বিরোধীদের সম্পর্কে নেতিবাচক প্রচারণার অনুরোধও রয়েছে এতে।

অভিযোগের নথিতে ৩১৫টি ঘটনার তালিকা দেয়া হয়েছে, যার মধ্যে নেতানিয়াহুর স্ত্রী সারা’র চাটুকারিতাপূর্ণ নিবন্ধ ও ছবি প্রকাশের অসংখ্য অনুরোধ রয়েছে।

নথিতে বর্তমান সময়ে বেজেকের নিয়ন্ত্রণকারী শেয়ারহোল্ডার শাউল এলোভিচের উদ্ধৃতি দেয়া হয়।

তিনি উদ্বেগ প্রকাশ করেন, নেতানিয়াহুর বিরুদ্ধে নেতিবাচক কোনো লেখা প্রকাশ হলে তাদের প্রতিষ্ঠানের কোনো লাভজনক ব্যবসায়িক চুক্তি অনুমোদন করবে না নেতানিয়াহু।

উদাহরণ হিসেবে এতে বলা হয়, ২০১৩ সালের ১৭-১৯ জানুয়ারি নেতানিয়াহুর এক সহযোগী ‘বিরোধী ধর্মীয় দলের নেতা নাফতালি বেনেতের স্ত্রী একটি নন-কোশার (ইহুদী ধর্মমতে নিষিদ্ধ) রেস্তোঁরায় কাজ করেছেন’ এমন একটি সংবাদ প্রকাশের জন্য এলোভিচকে রাজি করায়।

এর কয়েক সপ্তাহ পর, নেতানিয়াহু তার একই সহযোগীর মাধ্যমে নতুন পার্লামেন্টের শপথ গ্রহণের সময় তার স্ত্রীর পরিহিত পোশাকের ব্যাপারে সমালোচনামূলক নিবন্ধগুলো সরিয়ে ফেলতে ও সেগুলোকে ইতিবাচক পর্যালোচনা দিয়ে পাল্টে দেয়ার জন্য ওয়ালাকে চাপ প্রয়োগ করেন। সাইটটি তার উভয় অনুরোধ রক্ষা করে।

আরেকটি ঘটনায় দেখা যায়, নেতানিয়াহুর অনুরোধে ২০১৫ সালের নির্বাচনী প্রচারণার সময় তার বিরোধীদের একটি সমাবেশের সম্প্রচার বন্ধ করতে ওয়ালাকে নির্দেশ করেন এলোভিচ।

নেতানিয়াহুর বিরুদ্ধে বিচার কার্যক্রম শুরু হয়েছিল গত বছর। আগামী মাসে এটি পুনরায় চালু হবে। তবে নেতানিয়াহু তার বিরুদ্ধে আনিত সব অভিযোগ অস্বীকার করেছেন। তার মতে, তিনি বিরোধী গণমাধ্যম, পুলিশ ও আইনজীবীদের চক্রান্তের শিকার।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
আলো দূষণ কী এবং এর প্রভাবে কী কী ক্ষতি হয় পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের সুযোগ দেখছেন কারস্টেন নিউইয়র্কে নিলামে ক্লদ মনে পেইন্টিং ৩৫ মিলিয়ন ডলারে বিক্রি পূর্বধলায় শিক্ষার্থীর লাশ বিল থেকে উদ্ধার তুরস্কের কায়সেরি উচ্চতর ইসলামী গবেষণা কেন্দ্রে ইফতা বিভাগে প্রথম বাংলাদেশের আমিনুল রাহুল গান্ধীর সম্পত্তি ২০ কোটি, সস্ত্রীক অমিত শাহর ৬৫ কোটি ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশে সচেতনতা জোরদারের তাগিদ মেয়র আতিকুলের নিউক্যাসলকে হারিয়ে ইউরোপের আশা টিকিয়ে রাখলো ইউনাইটেড জীবননগরে কাঠপট্টিতে আগুনের ঘটনায় গ্রেফতার ২ ফারাক্কা বাঁধের প্রতিবাদ এসেছিল পশ্চিমবঙ্গ থেকেও! ডোনাল্ড লু’র বক্তব্যের পর মির্জা ফখরুলের কথার মূল্য নেই : কাদের

সকল