২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

চি ঠি প ত্র : শিক্ষা পাওয়া আমার অধিকার

-

২০২২ সালে এসএসসি পরীক্ষায় পাস করে এক বুক আশা কলেজে যাবো ও উচ্চশিক্ষিত হবো। যথানিয়মে কলেজে ভর্তির আবেদন করি। কিন্তু ভর্তির জন্য আমাকে প্রথম যে কলেজটি নির্বাচিত করে সেই কলেজটি ভিন্ন একটি জেলায়; যাতায়াত খুবই কষ্টকর। আমার গরিব বাবার পক্ষে এত দূরে লেখাপড়া করানো সম্ভব নয়।
এ জন্য আমি দ্বিতীয় ও তৃতীয়বার ভর্তির জন্য পুনরায় আবেদন করি। প্রত্যেকবার আমার প্রথম পছন্দের তালিকায় আমার নিজ জেলার বঙ্গবন্ধু কলেজের নাম রাখি। নিয়মমাফিক আরো চারটি কলেজের নাম লিখি। দুঃখ ও পরিতাপের বিষয় প্রত্যেকবার কম্পিউটারে দেখতে পাই- ‘দুঃখিত আপনাকে নির্বাচিত করতে পারলাম না।’ অথচ প্রতিটি কলেজেই অনেক সিট খালি।
এ অবস্থায় আমি কী করতে পারি মা-বাবার বোঝা ভবঘুরে নাকি আত্মহত্যা? আমার তো ইচ্ছে গোপালগঞ্জের অহঙ্কার বিশ্বের গৌরব প্রাণের নেতার নামের বঙ্গবন্ধু কলেজ, গোপালগঞ্জে ভর্তি হতে চাই। আমি কি উচ্চশিক্ষিত হতে পারব না? আমার জীবন কি মুকুলেই ঝরে যাবে? এখানেই কি লেখা পড়া শেষ, জীবনও শেষ?
সাবলীল ফাহিম খান
গ্রাম : বন গ্রাম
মুকসুদপুর, গোপালগঞ্জ।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের

সকল