৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


১৮ মাস পর মার্কিন ও চীনা প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

-

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং চীনের প্রতিরক্ষামন্ত্রী ডং জুন ১৬ এপ্রিল, মঙ্গলবার ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে একটি আলোচনায় অংশগ্রহণ করেছেন। মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদরদফতর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ১৮ মাসের মধ্যে প্রথমবার দুই প্রতিরক্ষামন্ত্রীর মধ্যে আলোচনা অনুষ্ঠিত হলো। আলজাজিরা।
পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, দুই কর্মকর্তা যুক্তরাষ্ট্র-চীন প্রতিরক্ষা সম্পর্ক এবং আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা করেছেন। পেন্টাগনের প্রেস সেক্রেটারি এয়ারফোর্স মেজর জেনারেল প্যাট রাইডার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘অস্টিন আন্তর্জাতিক আইনের অধীনে সমুদ্রে বিশেষ করে দক্ষিণ চীন সাগরে নৌচলাচলের স্বাধীনতার প্রতি সম্মানের গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে আন্তর্জাতিক আইন মেনেই যুক্তরাষ্ট্র এ অঞ্চলে নিরাপদে ও দায়িত্বের সাথে বিমান ও জাহাজ চালানো অব্যাহত রাখবে।’
প্যাট রাইডার জানিয়েছেন, অস্টিন তার চীনা প্রতিপক্ষকে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র তার এক চীন নীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। তিনি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ও উত্তর কোরিয়ার সাম্প্রতিক উসকানিমূলক কর্মকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।
২০২২ সালের নভেম্বরে অস্টিন তৎকালীন চীনা প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেংঘের সাথে কম্বোডিয়ায় দেখা করেছিলেন। দীর্ঘ ১৮ মাস পর তিনি নতুন চীনা প্রতিরক্ষামন্ত্রীর সাথে আলোচনা করলেন। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবেলায় এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তার মিত্রদের সাথে প্রতিরক্ষা সহযোগিতা জোরদার করার জন্য কাজ করে যাচ্ছে। তবে নিয়ন্ত্রণের বাইরে উত্তেজনা রোধ করতে চীনের সাথেও যোগাযোগ বজায় রাখতে চায় দেশটি।

 


আরো সংবাদ



premium cement
৪৪তম বিসিএস মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশিত ২ মাসের নিষেধাজ্ঞা শেষে ফের ইলিশ শিকারে উপকূলের ৪ লাখ জেলে চৌগাছায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু ইসতিসকার নামাজে পুলিশের বাধা ও গ্রেফতারের নিন্দা জামায়াতের হবিগঞ্জে স্কুলছাত্র হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড পর্যটন গন্তব্য থেকে যেভাবে সন্ত্রাসের অভয়ারণ্য দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড পিরোজপুরে আ’লীগ নেতার চেয়ারম্যান পদের প্রার্থিতা স্থগিত শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত, প্যানল মেয়রকে দায়িত্ব অর্পণ বুয়েটে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত স্থগিত

সকল