২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


২ মাসের নিষেধাজ্ঞা শেষে ফের ইলিশ শিকারে উপকূলের ৪ লাখ জেলে

২ মাসের নিষেধাজ্ঞা শেষে ফের ইলিশ শিকারে উপকূলের ৪ লাখ জেলে - ফাইল ছবি।

পদ্মা, মেঘনা, কালাবদর, তেঁতুলিয়া নদীসহ ৫ অভয়াশ্রমে দুই মাসের নিষেধাজ্ঞা শেষ মঙ্গলবার মধ্যরাতে। তাই মঙ্গলবার রাত থেকে নদীতে ইলিশ শিকারে নেমেছে ৪ লাখ ২১ হাজার জেলে। ২০২৪-২৫ অর্থ বছরে ৫ লাখ ৮০ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদনের লক্ষ্যে জেলেরা নদীতে নেমেছে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

বিভাগীয় মৎস্য কর্মকর্তা নৃপেন্দ্র নাথ বিশ্বাস বলেন, আমাদের অভিযান সফল হওয়ায় ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে আশাবাদী। নিষেধাজ্ঞার এ সময় ২ লাখ ৩০ হাজার ৩৮৯ জেলের চাল দেয়া হয়েছে। এ সময় প্রত্যেক জেলেদের ২৫ কেজি করে মোট ৩৬ হাজার ৮৬২ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। ছোট ইলিশ মাছকে বেড়ে ওঠার সুযোগ দিতে দক্ষিণাঞ্চলের পাঁচ অভয়াশ্রমে এ নিধেজ্ঞা দেয়া হয়েছিলো। গত ২০২২-২৩ অর্থ বছরে ৫ লাখ ৭১ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছিলো বলে জানান তিনি। গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ৩৯২ কিলোমিটার জলসীমায় এ নিষেধাজ্ঞা বহাল ছিলো।

নিষেধাজ্ঞার মধ্যে ছিলো অভয়াশ্রমের সীমানার মধ্যে থাকা ইলিশার মদনপুর থেকে ভোলার চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহাবাজপুর চ্যানেলের ৯০ কিলোমিটার। ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চর রুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার। এছাড়া চাঁদপুরের ষাটনল থেকে লক্ষ্মীপুরের চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর ১০০ কিলোমিটার এবং শরীয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত নিম্ন পদ্মার ২০ কিলোমিটার।

এছাড়াও বরিশাল সদর উপজেলার কালাবদর নদীর হবিনগর পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জের বামনীরচর, মেহেন্দিগঞ্জের গজারিয়া নদীর হাট পয়েন্ট থেকে হিজলা লঞ্চঘাট, হিজলার মৌলভীরহাট পয়েন্ট থেকে মেহেন্দিগঞ্জ সংলগ্ন মেঘনার দক্ষিণ-পশ্চিম জাঙ্গালিয়া পয়েন্ট পর্যন্ত ৮২ কিলোমিটার।

 


আরো সংবাদ



premium cement