১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


দেশে ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

প্রচণ্ড গরমে তৃষ্ণা নিবারণের চেষ্টা এক কৃষকের - ছবি : নয়া দিগন্ত

দেশে আজ মঙ্গলবার সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে। এটি গত ৩৫ বছরের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্র।

এর আগে ১৯৮৯ সালে বগুড়ায় ৪৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

আজ আবহাওয়া অধিদফতর থেকে এসব তথ্য জানা গেছে।

তবে আজ দেশের বেশিরভাগ অঞ্চলে তাপমাত্রা বাড়লেও কমেছে ঢাকায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৫ ডিগ্রি থেকে কমে হয়েছে ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আজ বিকেলে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। ১৯৯০ সাল থেকে এ পর্যন্ত এটিই সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ১৯৮৯ সালে বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরো বলেন, আজ রাজশাহীতে সর্বোচ্চ ৪৩, ঈশ্বরদীতে ৪৩ দশমিক ২, চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ৭, সাতক্ষীরায় ৪২ দশমিক ২ ও মোংলায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গত বছরের ১৭ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় পাবনার ঈশ্বরদীতে। সর্বশেষ গতকাল সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়।

এদিকে, ঢাকায় চলতি মৌসুমের সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয় সোমবার। এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রি। ঢাকায় গত বছর সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

১৯৭২ সালে দেশের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল রাজশাহীতে ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে, আজ আবহাওয়া অফিস জানিয়েছে, বিভিন্ন জেলার উপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহ আগামীকাল বুধবার কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

আগামী দু’দিনে দেশের পূর্বাঞ্চলে রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং অন্যত্র তা সামান্য কমতে পারে।

আগামী ৩ মে থেকে ৭ মে পর্যন্ত ৫ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময় সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বিস্তার লাভ করতে পারে।


আরো সংবাদ



premium cement
দেশে ডেঙ্গুতে আরো ১ জনের মৃত্যু রাজধানীর সবুজবাগে নির্মাণাধীন ভবন থেকে পড়ে ৩ শ্রমিকের মৃত্যু দুবাইয়ে বাংলাদেশীদের শত শত বাড়ি হলো কিভাবে সরকার দেশের গণতন্ত্র ও নির্বাচনব্যবস্থাকে ধ্বংস করেছে : নিতাই রায় সাভারে শিকল দিয়ে কুকুরের সাথে বেঁধে নির্যাতনের সেই মামুন গ্রেফতার ইসলামী সমাজ বিনির্মাণে সাহসিকতার সাথে তৎপরতা চালাতে হবে : ডাঃ শফিকুর রহমান ট্যুরিস্ট ভিসায় ৩ দিন ভারত ভ্রমণ করতে পারবেন না বাংলাদেশীরা রাশিয়ায় অস্ত্র রফতানির কথা অস্বীকার করেছে উ. কোরিয়া এফএলজেএফের সভাপতি মুন্না, সম্পাদক জাহিদ খাগড়াছড়িতে স্বর্ণালঙ্কারের লোভে চাচি শাশুড়িকে হত্যা ইউক্রেনের শতাধিক ড্রোন প্রতিরোধের দাবি রাশিয়ার

সকল