১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


শ্রমিকের অধিকার আদায়ের জন্য ঐক্যবদ্ধ হতে হবে : আ.ন.ম শামসুল ইসলাম

বক্তব্য রাখছেন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ.ন.ম শামসুল ইসলাম - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ.ন.ম শামসুল ইসলাম বলেছেন, শ্রমজীবী মানুষদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত করা অলিখিত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। সর্বক্ষেত্রে শ্রমিকদের ওপর শোষণ-নিপীড়ন চালানো হচ্ছে। শোষণ-নিপীড়নের অবসান ও শ্রমিকদের অধিকার আদায়ের জন্য আমাদের ঐক্যবদ্ধ হতে হবে।

মঙ্গলবার রাজধানীর একটি মিলনায়তনে ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মহানগরী সভাপতি মো: মহিব্বুল্লাহ-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান-এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের সহ-সভাপতি লস্কর মো: তসলিম।

এতে আরো বক্তব্য রাখেন মহানগরী সহ-সভাপতি মিজানুল হক, সহ-সাধারণ সম্পাদক আব্দুল মান্নান পান্না, হোসাইন আহমেদ প্রমুখ।

আ.ন.ম শামসুল ইসলাম বলেন, শিকাগোর সংগ্রাম আমাদের ঐক্যবদ্ধ হওয়ার শিক্ষা দেয়। ঐক্যবদ্ধ হওয়া ছাড়া কোনোভাবে কোনো আন্দোলন সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে পারবে না। শ্রমিকদের মধ্যে ঐক্য হওয়া উচিত সবচেয়ে বেশি। কেননা তারাই সমাজ-রাষ্ট্রে সবচেয়ে নিগৃহীত। তাদের ওপর যুগযুগ ধরে শোষণ-নির্যাতন চলছে। কোথাও কোথাও শ্রমিকদের ওপর অমানুষিক নির্যাতন চলে। শ্রমিকদের খাটিয়ে মজুরি পরিশোধ করা হয় না। ৮ ঘণ্টার অতিরিক্ত কাজ করানো হলেও তাদের অতিরিক্ত সময়ের মজুরি দিতে মালিকরা টালবাহানা করে। ঈদ ও উৎসবের সময় অন্য সবাই উৎসব ভাতা সহজে পেলেও শ্রমিকদের লড়াই করতে হয়। আবার লড়াই করা সত্ত্বেও অনেক সময় অনেক শ্রমিককে উৎসব ভাতা ছাড়াই বাড়িতে ফিরতে হয়। সন্তান-সন্তুতি ও পরিবারের সদস্যদের নতুন পোশাক দিতে পারে না তারা। শ্রমিক তার সন্তানের দিকে তাকাতে পারে না। এর চেয়ে নিদারুণ আর কী হতে পারে।

তিনি বলেন, শ্রমিকদের যাবতীয় সমস্যার সমাধান একমাত্র ইসলামই দিতে পারে। ইসলাম মালিক-শ্রমিকের মাঝে সুসম্পর্ক সৃষ্টির নির্দেশনা দিয়েছে। ইসলামী শ্রমনীতিতে মালিক-শ্রমিক ভাই ভাই। সুতরাং এখানে এক ভাই সুখে থাকবে এবং অপর ভাই কষ্টে থাকবে এটা হতে পারে না। আল্লাহর রাসুল সা: নির্দেশ দিয়েছেন, তুমি নিজে যা খাবে, যা পরিধান করবে, তোমার অধীন ভাইকে একই খাবার ও পোশাক প্রদান করবে। এর চেয়ে সুন্দর ও অনুপম নীতি আর কিছু হতে পারে না।

তিনি আরো বলেন, যখন শ্রমিক মালিকের কাজ সততার সাথে সম্পাদন করবে তখন মালিকের দায়িত্ব হয়ে যায় শ্রমিকের ন্যায্য অধিকার নিশ্চিত করা। যখন মালিক-শ্রমিক কাঁধে কাঁধ মিলাবে তখন আর সেখানে সমস্যা সৃষ্টি হবে না।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
সব বন্দীকে ফিরিয়ে আনব : নেতানিয়াহু বালিয়াডাঙ্গীতে বিদ্যুৎস্পৃষ্টে স্কুলছাত্রের মৃত্যু বিপিএল ফুটবল : ব্রাদার্সকে ৭-১ গোলে উড়িয়ে দিল ঢাকা আবাহনী সরকার মানবাধিকার ও গণতন্ত্রকে ধ্বংস করেছে : মাওলানা রফিকুল ইসলাম নির্বাচনে বহিরাগত রোধে চেকপোস্ট বসানোর নির্দেশ ইসির বাবার সাথে মাছ ধরতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু কালীগঞ্জে ট্রেনের যাত্রা বিরতির দাবিতে মানববন্ধন ফরিদগঞ্জে পুকুরে ডুবে শিশুর মৃত্যু ডিজিটাল যুগের সুবিধা সবার জন্য নিশ্চিতের আহ্বান জাতিসঙ্ঘ মহাসচিবের আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে কৃষি জমি ভরাট, ৩ জনের কারাদণ্ড অর্থনীতির ক্ষত সারাতে সুসময়ের অপেক্ষা

সকল