৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইশতেহার প্রকাশ

-

ভারতের জাতীয় নির্বাচনের দুই দিন আগে গতকাল বুধবার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় নেতৃত্বাধীন রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেস। এতে নাগরিকদের বিনামূল্যে সিলিন্ডার গ্যাস ও পাঁচ কেজি রেশন সরবরাহসহ বিভিন্ন ধরনের সহায়তার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।
পশ্চিমবঙ্গের বাংলা দৈনিক আনন্দবাজারের খবরে বলা হয়েছে, লোকসভা নির্বাচন শুরু হতে আর দুই দিন বাকি। আগামীকাল শুক্রবার প্রথম দফায় ভারতের ১০১টি আসনে ভোটগ্রহণ হবে। তার আগে বুধবার নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছে পশ্চিমবঙ্গের শাসকদল তথা কেন্দ্রের বিরোধী জোট ‘ইনডিয়া’র অন্যতম শরিক তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অর্থনৈতিক উপদেষ্টা অমিত মিত্র তৃণমূল ভবন থেকে সংবাদ সম্মেলন করে দলের ১০টি প্রতিশ্রুতির কথা জানিয়েছেন। তবে এটাকে প্রথাগত ‘ইশতেহার’ বলতে চাইছে না তৃণমূল। নির্বাচনী এই ইশতেহারকে বলা হচ্ছে ‘দিদির শপথ’। কেন্দ্রে ‘ইনডিয়া’ জোট সরকার গঠন করলে এসব প্রতিশ্রুতি পালন করা হবে বলে জানিয়েছে তৃণমূল নেতৃত্ব।

তৃণমূলের ১০ প্রতিশ্রুতিতে ১০০ দিনের কাজ থেকে শুরু করে রেশন, পরিবার প্রতি বিনামূল্যে ১০টি সিলিন্ডার সরবরাহ, আবাসনের পাশাপাশি সিএএ, এনআরসি, অভিন্ন দেওয়ানি বিধির মতো আইনের কথাও উঠে এসেছে। প্রায় প্রতিটি ক্ষেত্রেই দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের একাধিক প্রকল্প এবং প্রতিশ্রুতির বিকল্প ঘোষণা করেছে তৃণমূল। এবার লোকসভা নির্বাচনের প্রচারে বিজেপির পক্ষ থেকে বারবার উঠে এসেছে ‘মোদির গ্যারান্টি’র প্রসঙ্গ। মোদি নিজেও পশ্চিমবঙ্গে এসে এই দুই শব্দবন্ধে জোর দিয়েছেন।
মোদি বলেছেন, তিনি ভোটের আগে যে গ্যারান্টিগুলো দিচ্ছেন, নিশ্চিতভাবেই ভোটের পর তা পালন করা হবে। বিজেপির সেই ‘মোদির গ্যারান্টি’র বিকল্প হিসেবেই ইশতেহারে ‘দিদির শপথ’ পাঠ করল তৃণমূল। প্রধানমন্ত্রীর আবাস যোজনার বিকল্প হিসেবে সেখানে রয়েছে গরিবদের পাকা বাড়ি গড়ে দেয়ার প্রতিশ্রুতি। ‘লাখপতি দিদি’র বিকল্প হিসেবে ‘লক্ষ্মীর ভাণ্ডার’র ধাঁচে নারীদের মাসিক আর্থিক সহায়তা দেয়ার কথা জানিয়েছে তৃণমূল। এ ছাড়াও রয়েছে আয়ুষ্মান ভারতের বিকল্প স্বাস্থ্যসাথী বীমা। পাশাপাশি সিএএ, এনআরসি এবং অভিন্ন দেওয়ানি বিধির মতো যেসব আইন চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন মোদি, তা সম্পূর্ণ বিলোপ করার প্রতিশ্রুতি দিয়েছেন মমতা। তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইশতেহার প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে অমিত ছাড়াও দলটির নেতা ডেরেক ও’ব্রায়েন, চন্দ্রিমা ভট্টাচার্যসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এ সময় চন্দ্রিমা বলেন, তাদের ইশতেহার প্রায় ১০০ পাতার দীর্ঘ। দিদির শপথগুলোকে সেখানে ব্যাখ্যা করা হয়েছে। ১০টি শপথের পাশাপাশি রাখা হয়েছে ১৫টি অধ্যায়। কেন্দ্রে ‘ইনডিয়া’ ক্ষমতায় এলে এই প্রতিশ্রুতি পালনে দেশের মানুষের কাছে তৃণমূল দায়বদ্ধ থাকবে বলে জানিয়েছেন দলটির এই নেত্রী।


আরো সংবাদ



premium cement