২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সূচক ও লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

এক ব্যক্তিকে ১০ লাখ টাকা জরিমানা ও ৪ প্রতিষ্ঠানকে সতর্ক
-

সপ্তাহের চতুর্থ কার্যদিবস গতকাল বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে কমেছে অন্য সূচক। এর মাধ্যমে টানা চার কার্যদিবস পতনের পর দুই বাজারে প্রধান সূচক বাড়ল। অন্য দিকে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত সূচক টানা পাঁচ কার্যদিবস পতনের মধ্যে থাকল।
সূচকের এই মিশ্র প্রবণতার দিনে ডিএসই ও সিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেই সাথে লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দামও বেড়েছে।
এ দিন লেনদেনের শুরুতে প্রায় সব ক’টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। এতে লেনদেনের শুরুতে সূচকের বড় উত্থান হয়। কিন্তু প্রথম ঘণ্টার লেনদেন শেষ হতেই একের পর এক প্রতিষ্ঠানের দরপতন হতে থাকে। ফলে একপর্যায়ে সব ক’টি সূচক ঋণাত্মক হয়ে পড়ে। অবশ্য শেষ ১০ মিনিটের লেনদেনে কিছু প্রতিষ্ঠানের দাম বাড়ায় প্রধান সূচক ঋণাত্মক অবস্থা থেকে বেরিয়ে আসে।
দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৭২ পয়েন্টে অবস্থান করছে। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট কমে ১ হাজার ৭৮ পয়েন্টে নেমেছে। আর ডিএসই শরিয়াহ সূচক দশমিক ৯১ পয়েন্ট কমে ১ হাজার ১২৫ পয়েন্টে অবস্থান করছে। সূচকের এ মিশ্র প্রবণতার দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৭৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দাম। বাজারে লেনদেন হয়েছে ৮৮১ কোটি ৮১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭২৯ কোটি ৯২ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৫১ কোটি ৮৯ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডেল্টা বেক্সিমকো ফার্মা। কোম্পানিটির ২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের ২৬ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২২ কোটি ৭৩ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।
এ ছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছেÑ রূপালী ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং ফেডারেল ইন্স্যুরেন্স।
অপর দিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১১ পয়েন্ট। লেনদেন হয়েছে ২১ কোটি ২২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৬টির দাম বেড়েছে। কমেছে ১১২টির এবং ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
এক ব্যক্তিকে ১০ লাখ টাকা জরিমানা ও ৪ প্রতিষ্ঠানকে সতর্ক : লিগেসি ফুটওয়্যার লিমিটেড, কুইন্স সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড এবং বাংলাদেশ অটো কারস লিমিটেডের শেয়ার লেনদেনে অনিয়মের অভিযোগে ৪ প্রতিষ্ঠানকে সতর্ক ও এক ব্যক্তিকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
গতকাল বুধবার কমিশনের ৭৪১তম নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সিকিউরিটিজ আইন ভঙ্গের মাত্রা বিবেচনায় এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। কমিশনের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
কমিশন সূত্রে জানা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তদন্ত দলের দেয়া প্রতিবেদনে উল্লেখ করা লিগ্যাসি ফুটওয়্যার, কুইন্স সাউথ টেক্সটাইল এবং বাংলাদেশ অটো কারসের শেয়ার লেনদেনের উদঘাটিত অনিয়ম থেকে দেখা যায়Ñ আব্দুল কইয়ুম ও তার সহযোগী, মাইনুল হক ও সহযোগী (পদ্মা গ্লাস ও রহমত মেটাল), ড. এ কে এম কবির আহমেদ, এম সিকিউরিটিজ, লুৎফুন নেসা, আলিফ টেক্সটাইল ও মেসার্স কাইয়ুম অ্যান্ড সন্স সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৯৬-এর সেকশন ১৭(ই)(ভি) ভঙ্গ করেছে। সেই সাথে এম সিকিউরিটিজ মার্জিন রুল ১৯৯৯ ভঙ্গ করেছে।
এ অপরাধের জন্য ড. এ কে এম কবির আহমেদকে ১০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি আব্দুল কাইয়ুম ও তার সহযোগী, এম সিকিউরিটিজ, লুৎফুন নেসা, আলিফ টেক্সটাইল এবং মেসার্স কাইয়ুম অ্যান্ড সন্সকে সতর্ক করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এ ছাড়াও পুঁজিবাজারে আসছে বহুজাতিক মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কোম্পানিটির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দিয়েছে। গতকাল বুধবার বিএসইসির ৭৪১তম সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।


আরো সংবাদ



premium cement
কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২

সকল