২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফেনীর তিন কিশোরের প্লাস্টিক থেকে বিদ্যুৎ উদ্ভাবন

-

‘গত দুই-তিন বছর আগে একটি প্রতিবেদনে দেখেছিলাম তিমি মাছের পেটে ৪০ হাজার কেজি প্লাস্টিক পাওয়া গেছে। বর্তমানে খাদ্যদ্রব্যেও প্লাস্টিকের অহরহ ব্যবহার হয়। এ ছাড়া পরিবেশের জন্য তা হুমকি হয়ে দাঁড়িয়েছে।’ এমন পরিস্থিতিতে পরিত্যক্ত প্লাস্টিকের যথাযথ ব্যবহারে বিদ্যুৎ উৎপাদন সম্ভব বলে মনে করছে তিন কিশোর মো: আবদুস সামি ভূঞা, তাসনিমুল হাসান নাফিজ ও খালিদ বিন ইমাদ। এর ফলে প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব ও দূষণ থেকে রক্ষা পাবে পরিবেশ। এমন উদ্ভাবন করে ইতোমধ্যে তারা স্বীকৃতিও পেয়েছে।
ফেনী সদর উপজেলা পর্যায়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় প্রথম স্থান অর্জনের পুরস্কার লাভ করে তারা। বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেল ও গ্রিন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানির আয়োজনে ইয়াং বাংলা বিচ্ছুরণ প্রতিযোগিতায় সারা দেশে প্রথম সারিতে স্থান লাভ করে। এ তিন খুদে শিক্ষার্থী ফেনী শহরের শাহীন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগে অধ্যয়নরত।
তাদের একজন মো: আবদুস সামি ভূঞা ফেনীর সময়কে জানিয়েছে, পরিত্যক্ত প্লাস্টিক ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন সম্ভব। আমাদের দেশে প্লাস্টিকের বর্জ্য থেকে জ্বালানি তৈরির ঘটনা পুরনো হলেও বিদ্যুৎ উৎপাদন উদ্ভাবন নতুন। শুধু বিদ্যুৎ নয়, একই প্রক্রিয়া ব্যবহার করে পেট্রোল, গ্যাস, ফটোকপির কালি, চুনা পাথর উৎপাদনও সম্ভব।
সামি আরও জানায়, দুই বন্ধুসহ প্রথমে ২৩৪টি প্লাস্টিকের বর্জ্য দিয়ে উদ্ভাবনের চেষ্টা শুরু করি। প্লাস্টিকের বহুমুখী ব্যবহারের উৎপন্ন ক্ষতিকর ধোঁয়া পাইপের মাধ্যমে একটি পাত্রে চুনের পানির সাথে মিশ্রিত করার ফলে চুনা পাথর উৎপন্ন হবে। এটি সিমেন্টসহ নির্মাণসামগ্রীর অন্যতম উপাদান। এ প্রক্রিয়ার মাধ্যমে দুইভাবে বিদ্যুৎ উৎপন্ন করার চেষ্টা করি। প্রথমে হিট সেন্সরের মাধ্যমে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের ওপর হলে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া শুরু হয়। ৬ বোল্ট ডিসি কারেন্ট উৎপন্ন করে। সেটি একটি ট্রান্সফর্মারের মাধ্যমে ১৮ থেকে ২০ বোল্ট এসি বিদ্যুৎ তৈরি করতে পারবে। দ্বিতীয়ত, একটি বড় পাত্রে রাখলে তাপ লেগে উৎপন্ন হওয়া বাষ্পে টার্বাইন স্থাপন করে বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব।
তার মতে, প্রতিদিন রাজধানীতে ১০ লাখ প্লাস্টিক ব্যবহার হয়। এ প্রক্রিয়া গ্রহণ করা হলে বিদ্যুৎ উৎপাদনে সরকারের খরচ যেমন সাশ্রয় হবে তেমনি রাজস্ব আয়ও বাড়বে।


আরো সংবাদ



premium cement