২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : বাথরুমে স্ট্রোক হওয়ার ঝুঁঁকি বেশি

-

চিকিৎসকদের অভিমত স্ট্রোক হওয়ার ঝুঁকি বাথরুমেই বেশি। তাই যাদের উচ্চ রক্তচাপ আছে, তাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি অথবা যাদের মাইগ্রেনের মতো সমস্যা আছে, তাদের সকালে বা দুপুরে গোসলের সময় একটু সাবধানতা অবলম্বন করা উচিত। বিশেষ করে, সকালে ঘুম থেকে উঠেই তাড়াহুড়া করে বাথরুমে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। স্বাস্থ্যবিশারদেরা বলেন, বিছানা থেকে ওঠে একটু ধীর স্থির হয়ে বসুন এবং কিছু সময় পায়চারি করে তার পর বাথরুমে যান। এতে করে দেহে রক্ত সঞ্চালনের সমন্বয় ও স্বাভাবিক হওয়ার সময় পাবে। এরপর বাথরুমে যান।
এরপর সকালে বা দুপুরে গোসলখানায় গিয়ে গোসল করতে হবে নিয়ম মেনে। প্রথমেই মাথায় এবং চুলে পানি দেয়া যাবে না। এটি ভুল পদ্ধতি। কারণ, মানুষ বা অন্য যেকোনো গরম রক্তের প্রাণীদের শরীরে ঠাণ্ডা বা উষ্ণতার সমন্বয় ঘটতে কিছুটা সময় নেয়। গোসলখানায় গিয়ে প্রথমেই মাথায় পানি দিলে রক্ত দ্রুত মাথায় উঠে যায়। এতে দেহের কৈশিক নালী ও ধমনি ছিঁড়ে যাওয়ার মতো ঝুঁঁকিতে পড়ে। ফলস্বরূপ, স্ট্রোক হওয়া এবং মাটিতে পড়ে যাওয়ার মতো অবস্থা সৃষ্টি হতে পারে।
গোসলের সঠিক পদ্ধতি হলোÑ প্রথমে হাত-মুখ ধুতে হবে। সম্ভব হলে ওজু করে নিতে হবে। পরে পায়ের পাতা থেকে শুরু করে ক্রমে শরীরের ওপর দিকে কাঁধ পর্যন্ত ভেজাতে হবে। এরপর মুখে ও মাথায় পানি দিতে হবে। এটিই নিয়ম। যাদের উচ্চ রক্তচাপ আছে, যাদের কোলেস্টেরলের মাত্রা বেশি এবং যাদের মাইগ্রেন আছে, তাদের এই পদ্ধতিটা অবশ্যই পালন করা উচিত। তা না হলে বাথরুমে স্ট্রোক হওয়ার ঝুঁকি থাকবে। বাড়িতে বয়স্ক দাদা-দাদী, মা-বাবা অথবা পরিজন যারা আছেন, তাদের এই নিয়ম গোসল করার বিষয়টি জানিয়ে দিতে হবে। শুধু একটুখানি যতেœই বাড়ির বৃদ্ধদের স্বাভাবিক জীবনযাপনে অনেক সহজ হয়ে ওঠে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement