২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মস্তিষ্কের জাদুঘর!

-

মিউজিয়াম বা জাদুঘরÑ যেখানে পাওয়া যায় হারিয়ে যাওয়া নানা কিছুর নিদর্শন। মূর্তি, আঁকা ছবি থেকে শুরু করে মিউজিয়ামের বিভিন্ন ঘরে থাকে প্রাগৈতিহাসিক পশু-পাখির হাড়, তাদের সম্পর্কে নানা তথ্য। তবে ভারতে রয়েছে আজব এক মিউজিয়াম। যেখানে রাখা রয়েছে শুধুই মস্তিষ্ক। মানুষসহ বিভিন্ন প্রাণীর মস্তিষ্ক। মানুষের ভ্রƒণ অবস্থা থেকে প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত কিভাবে বিকাশ ঘটে মানুষের মস্তিষ্কের, নমুনা রয়েছে তারও।
বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অব মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্সেসের এক বিশেষ বিভাগ হলো নিউরোলজি রিসার্চ সেন্টার (এনআরসি)। এ বিভাগেই রয়েছে ১৫টি গবেষণাগার ও চারটি সেন্ট্রাল ফেসিলিটি সেন্টার যার একটি হলো হিউম্যান ব্রেন মিউজিয়াম।
এ ব্রেন মিউজিয়ামে বর্তমানে রয়েছে ৫০০ ধরনের নমুনা। ব্রেন সংক্রান্ত যে ধরনের রোগ মানুষের হয় (যেমন সেরিব্রাল পলসি, পারকিনসন্স, অ্যালঝাইমার্স) রয়েছে তেমন মস্তিষ্কও।
বেঙ্গালুরুর এ অভিনব জাদুঘর সপ্তাহের সাত দিনই খোলা থাকে উৎসুক দর্শকদের জন্য। তবে যারা গাইডেড ট্যুর করতে চান তাদের জন্য ব্যবস্থা থাকে বুধবার ও শনিবার। এমন ট্যুর চলাকালীন ইচ্ছুক দর্শক নিজের হাতে নিয়েও দেখতে পারেন নানা মস্তিষ্ক। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement