০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


দণিাঞ্চলের ১৫ রুটে বাস চলাচল বন্ধ

-

দুই বাস মালিক সমিতির দ্বন্দ্বে বরিশাল থেকে দণিাঞ্চলের ১৫টি রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। গতকাল বেলা ১১টা থেকে বরিশাল নগরীর রূপাতলীর বাস টার্মিনাল থেকে ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালী ও বরগুনা জেলার বিভিন্ন রুটে এ বাস চলাচল বন্ধ করে দেয়া হয়।
রূপাতলীর বাস-মিনিবাস, পরিবহন ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক শহিদুল ইসলাম টিটু জানান, দীর্ঘ দিন ধরে বন্ধ থাকার পর ১৩ জুন থেকে ঝালকাঠি রুটে সরাসরি বাস চলাচল শুরু হয়। ফলে ওই দিন বরিশাল থেকে ঝালকাঠি হয়ে বরগুনা, পিরোজপুর, বাগেরহাট ও খুলনা জেলার বিভিন্ন রুটে বাস চলাচল স্বাভাবিক হয়। এরই মধ্যে বৃহস্পতিবার সকাল থেকে ঝালকাঠি জেলা বাস মালিক সমিতি তাদের বাস বরিশাল থেকে সরিয়ে নেয়। পরে তারা বরিশাল নগরীর রূপাতলী বাসস্ট্যান্ড থেকে প্রায় তিন কিলোমিটার দূরত্বের কালিজিরা ব্রিজের পরে তাদের আওতাধীন রায়াপুরা এলাকায় অস্থায়ী বাস টার্মিনাল বসিয়ে যাত্রী পরিবহন শুরু করে। অপর দিকে সকালে বরিশাল মালিক সমিতির বাস ঝালকাঠির উদ্দেশে ছাড়া হলে রায়াপুরা নামক স্থানে তা আটকে দেয়া হয়। পরে প্রশাসনের সহায়তায় বাস সেখান থেকে ছাড়িয়ে ঝালকাঠির উদ্দেশে পাঠানো হয়। কিন্তু ঝালকাঠি বাসস্ট্যান্ডে বরিশালের বাস গেলে গাড়ি ভাঙচুর ও স্টাফদের মারধর করা হয়। এ অবস্থায় বেলা ১১টা থেকে বরিশালের রূপাতলী বাসস্ট্যান্ড থেকে বাস মালিক ও শ্রমিক নেতারা দণিাঞ্চলের ১৫টি রুটে বাস চলাচল বন্ধ করে দেন।
বরিশাল-পটুয়াখালী মিনিবাস সমিতির সাধারণ সম্পাদক কাওসার হোসেন শিপন বলেন, দীর্ঘ দিন ধরে ঝালকাঠির সড়ক হয়ে দণিাঞ্চলের ছয়টি রুটে সরাসরি বাস চলাচল বন্ধ ছিল। কিন্তু বিভাগীয় প্রশাসনের হস্তেেপ ঈদের আগে তা স্বাভাবিক হলেও বৃহস্পতিবার সকাল থেকে আবারো বাস চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে ঝালকাঠি বাস মালিক সমিতি। ফলে রূপাতলী থেকে সব রুটের বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।
ঝালকাঠি বাস মালিক সমিতির যুগ্ম সম্পাদক নাছির উদ্দিন জানান, বরিশাল কুয়াকাটা রুটে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন আট কিলোমিটার রাস্তা রয়েছে। দীর্ঘ দিন ধরে এ সড়ক দিয়ে বরিশাল, বরগুনা, পটুয়াখালীর মালিক সমিতি তাদের বাস চালালেও ঝালকাঠির কোনো বাস চলাচল করতে দেয়া হচ্ছে না।
তিনি আরো বলেন, বিভাগীয় প্রশাসনের হস্তেেপ বারবার বাস চলাচল স্বাভাবিক করা হলেও বরিশাল মালিক সমিতির কারণে তা প্রতিবারই বন্ধ হয়ে যায়। ওদের আলটিমেটাম অনুযায়ী গতকাল সকালে বরিশাল থেকে আবারো ঝালকাঠি ও ঝালকাঠি হয়ে অন্যান্য রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ফলে বরিশালের বাস ঝালকাঠিতে প্রবেশ করতে পারছে না।
প্রসঙ্গত, রুটের ন্যায্য ভাগ নিয়ে বরিশাল বাস মালিক সমিতির সাথে ঝালকাঠি বাস মালিক সমিতির দ্বন্দ্ব দেখা দিলে গত ৩ জানুয়ারি বরিশাল থেকে ঝালকাঠি, পিরোজপুর, খুলনার বেশ কয়েকটি রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ঝালকাঠি বাস মালিক সমিতির কোনো বাস বরিশালে প্রবেশ করত না এবং বরিশালের রূপাতলীর বরিশাল-পটুয়াখালী মিনিবাস সমিতির কোনো বাস ঝালকাঠিতে যেতে পারত না।


আরো সংবাদ



premium cement
দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা আবাহনীর ২২তম শিরোপা

সকল