০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


উত্তর গাজাকে পৃথিবীর নরক বলল জাতিসঙ্ঘ

বিধ্বস্ত গাজার দৃশ্য - ছবি : রয়টার্স

ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস শাসিত গাজাকে পৃথিবীর নরক বলে আখ্যা দিয়েছে জাতিসঙ্ঘ।

শুক্রবার (১০ নভেম্বর) জাতিসঙ্ঘের মানবিকবিষয়ক সমন্বয় কার্যালয়ের মুখপাত্র জেনস লারকে বলেন, পৃথিবীতে যদি নরক থেকে থাকে, তবে তার নাম উত্তর গাজা।

তিনি আরো বলেন, এখানে দিনের বেলা থাকতে হয় ভয়ে তটস্থ। রাতে দেখা যায় ভুতুড়ে অন্ধকার। এমন পরিস্থিতিতে আপনি আপনার বাচ্চাদের কী বলবেন? এখানে সান্ত্বনা দেয়া প্রায় অকল্পনীয়। কারণ, তারা আকাশে যে আগুন দেখছে, ওই আগুনই ধেয়ে আসছে তাদের মেরে ফেলার জন্য।

জেনস লারকে আরো বলেন, মিসরের রাফাহ ক্রসিং দিয়ে গাজায় সাহায্য পৌঁছাতে আমরা বাধার সম্মুখীন হচ্ছি। বুধবার মিসর থেকে গাজায় খাদ্য, ওষুধ, স্বাস্থ্যবিধি সরবরাহ এবং পানিবহনকারী ৬৫টি ট্রাক ও সাতটি অ্যাম্বুলেন্স প্রবেশ করেছে। কিন্তু এগুলোর কোনোটিই উত্তর গাজায় পৌঁছাতে পারছে না। এটি অবশ্যই উদ্বেগের বিষয়। কারণ, এখনো সেখানে লাখ লাখ মানুষ রয়েছে।

আরব বিশ্বে মার্কিনবিরোধী ক্ষোভ : বাইডেন প্রশাসনকে সতর্ক করলো কূটনীতিকরা
ফিলিস্তিনের গাজা উপত্যকায় এক মাসের বেশি সময় ধরে চলছে ইসরাইলি আগ্রাসন। এই আগ্রাসনের বিরুদ্ধে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠলেও ঢালাওভাবে সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে আরব বিশ্বে মার্কিনবিরোধী ক্ষোভ বাড়ছে বলে বাইডেন প্রশাসনকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা।

গাজা যুদ্ধের সম্প্রসারণ ‘অনিবার্য’ : ইরানের পররাষ্ট্রমন্ত্রী
গাজা যুদ্ধের সম্প্রসারণ ‘অনিবার্য’ বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আবদুল্লাহিয়ান। বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুর রহমান আল থানির সাথে ফোনালাপের সময় তিনি এমন মন্তব্য করেন।

ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল প্রেস টিভির এক প্রতিবেদনে এই কথা জানানো হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইল গাজার বেসামরিক বাসিন্দাদের বিরুদ্ধে যুদ্ধের তীব্রতা বৃদ্ধি করেছে। গাজাবাসীদের এই দুর্ভোগ যুদ্ধের পরিধি সম্প্রসারণ করাকে অনিবার্য করে তুলেছে।

সূত্র : আলজাজিরা, রয়টার্স ও অন্যান্য


আরো সংবাদ



premium cement