২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


শেষ মুহূর্তের গোলে বার্সেলোনার জয়, লাস পালমাসকে উড়িয়ে দিয়েছে এ্যাথলেটিকো

শেষ মুহূর্তের গোলে বার্সেলোনার জয়, লাস পালমাসকে উড়িয়ে দিয়েছে এ্যাথলেটিকো - সংগৃহীত

টেবিলের নিচের দিকে থাকা সেল্টা ভিগোর বিপক্ষে কাল লা লিগায় কষ্টার্জিত জয় পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা। স্টপেজ টাইমে রবার্ট লিওয়ানদোস্কির গোলে সেল্টাকে ২-১ গোলে পরাজিত করেছে কাতালান জায়ান্টরা।

জাভি হার্নান্দেজের দল লিগ টেবিলের শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে এখনো ৭ পয়েন্ট পিছিয়ে রয়েছে। এদিকে চতুর্থ স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ দিনের শুরুতে লাস পালমাসকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে। এই মুহূর্তে বার্সেলোনার থেকে তারা ৩ পয়েন্ট পিছিয়ে রয়েছে।

রেলিগেশনের সাথে লড়াইয়ে থাকা সেল্টা এই পরাজয়ে ১৭তম স্থানে নেমে গেছে। স্টপেজ টাইমের ৭ মিনিটে পেনাল্টি স্পট থেকে দ্বিতীয় প্রচেষ্টায় বার্সেলোনাকে জয় উপহার দেন লেভা। বিরতির ঠিক আগে পোলিশ এই তারকার গোলেই এগিয়ে গিয়েছিল সফরকারী বার্সেলোনা। দ্বিতীয়ার্ধের শুরুতে রাফায়েল বেনিতেজের সেল্টাকে সমতায় ফেরান ইয়াগো আসপাস। ম্যাচের একেবারে শেষ মুহূর্তে সেল্টার ডি বক্সে ভিড়ের মধ্যে লামিন ইয়ামাল পেনাল্টি আদায় করে নেন।

স্পট কিক থেকে মৌসুমের ১২তম গোল পূরণ করেন লেভা। তার প্রথম শটটি রুখে দিয়েছিলেন সেল্টা গোলরক্ষক ভিসেন্টে গুইতা। কিন্তু গোলরক্ষক লাইনের বাইরে থাকা লিওয়ানদোস্কি আবারো কিক নেয়ার সুযোগ পান। সেই সুযোগ আর হাতছাড়া করেননি পোলিশ তারকা।

মৌসুমের শেষে জাভি ক্লাব ছাড়ার ঘোষণার পর এনিয়ে টানা চার ম্যাচে অপরাজিত আছে কাতালানরা।

বুধবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে তারা নাপোলির মোকাবেলা করবে। এবারের মৌসুমে কার্যত এই একটি শিরোপা লড়াইয়ে এখনো বার্সেলোনার স্বপ্ন টিকে আছে।

ম্যাচ শেষে জাভি বলেন, ‘আমি মনে করি আজ আমরা শেষ ভাগটাই ভালো খেলেছি। বলের পজিশন পেতে আজ সবাইকে বেগ পেতে হয়েছে। আমার ক্লাব ছাড়ার সিদ্ধান্ত খেলোয়াড়দের ওপর প্রভাব পড়েছে বলে আমি বিশ্বাস করি। তারা আরো বেশি প্রতিশ্রুতি নিয়ে নিজেদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে। সম্ভাব্য ১২ পয়েন্টের মধ্যে আমরা ১০ পয়েন্ট অর্জন করেছি।’

আক্রমণভাগের বামদিকে এই প্রথমবারের মতো ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিটর রকিকে মূল দলে খেলিয়েছেন জাভি। তার সাথে লিওয়ানদোস্কি ও ১৬ বছর বয়সী ইয়ামাল ছিলেন। ইয়মাল আরো একবার বার্সেলোনার হয়ে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করেছেন। ক্রমশই বার্সেলোনা তার দক্ষতার ওপর নির্ভরশীল হয়ে পড়ছে। ডানদিক থেকে আক্রমণভাগে তার ক্ষিপ্রতা যেকোনো প্রতিপক্ষের জন্যই বিপজ্জনক হয়ে উঠছে।

ইয়ামালের সহায়তায় ৪৫ মিনিটে লিওয়ানদোস্কি দারুণ ফিনিশিংয়ে বার্সেলোনাকে এগিয়ে দেন। যদিও এই লিড খুব বেশিক্ষণ স্থায়ী হয়নি। দ্বিতীয়ার্ধের ২ মিনিটের মধ্যে আসপাস সেল্টাকে সমতায় ফেরান। অভিজ্ঞ এই ফরোয়ার্ড রক্ষণভাগের ডিফ্লেকশনের সহায়তায় গোল আদায় করে নেন। স্টপেজ টাইমে ইয়ামাল পেনাল্টি আদায় করার আগ পর্যন্ত অবশ্য বার্সেলোনাকে ম্যাচে খুব একটা খুঁজে পাওয়া যায়নি। এই উইঙ্গারের একটি বল ক্লিয়ার করতে গিয়ে ফাউল করে বসেন সেল্টার ফ্র্যান বেলট্রান। প্রাপ্ত পেনাল্টি থেকে বার্সেলোনার গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট অর্জিত হয়।

জাভি বলেন, ‘রবার্ট আজ দুর্দান্ত খেলেছে। দলের মধ্যে এই ধরনের একাত্মতা দেখে আমি অনেক সময় আবেগপ্রবণ হয়ে পড়ি। রবার্টের জন্য আমি সত্যিই আনন্দিত। কঠোর পরিশ্রমের কারনেই আজ সে এই জায়গায় এসেছে। এই মৌসুমে আমরা অনেক কঠিন পথ পাড়ি দিয়েছি। বেশ কিছু কঠিন ম্যাচে আমরা শেষ মুহূর্তে জয় আদায় করে নিয়েছি। ওই সব ম্যাচে আমরা মোটেই আধিপত্য দেখাতে পারিনি। কিছু কিছু ম্যাচে ভুলের মাশুলও দিতে হয়েছে। তবে এখনো সবকিছু শেষ হয়ে যায়নি। দেখা যাক শেষ পর্যন্ত কী হয়।’

কাডিজের থকে ২ পয়েন্ট এগিয়ে রেলিগেশন জোনের ঠিক ওপরে রয়েছে সেল্টা। ওসাসুনার কাছে ২-০ গোলে হেরে ১৮তম স্থানে রয়েছে কাডিজ। আরেক ম্যাচে আধিপত্য দেখিয়েও অষ্টম স্থানে থাকা ভ্যালেন্সিয়া গোলশুণ্য ড্র নিয়ে মাঠ ছেড়েছে সেভিয়ার বিপক্ষে।

দিনের শুরুতে তারকা ফরোয়ার্ড আঁতোয়ান গ্রিজম্যানকে বিশ্রাম দিয়েও লাস পালমাসকে বড় ব্যবধানে পরাজিত করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। মার্কোস লোরেন্টে ও এ্যাঞ্জেল কোরেয়া জোড়া গোল করেছেন। দিয়েগো সিমিওনের দলের হয়ে স্কোরশিটে আরো নাম লিখিয়েছেন মেমফিস ডিপে। এই জয় সত্ত্বেও এ্যাথলেটিকো রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে রয়েছে।

ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর ম্যাচকে সামনে রেখে ফরাসি ফরোয়ার্ডকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছেন সিমিওনে। এছাড়া আলভারো মোরাতা ইনজুরিতে থাকার কারনে আক্রমণভাগে কোরেয়া ও লোরেন্টেকে মূল দলে জায়গা দিতে বাধ্য হন সিমিওনে। তারা দুজনেই কোচের আস্থার প্রতিদান দিয়েছেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement