২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


ভারতীয় ৫২৭ খাদ্যদ্রব্যে বিষ পাওয়ার খবরে বিএনপির উদ্বেগ

স্থায়ী কমিটির বৈঠক
-


ভারত থেকে বিভিন্ন দেশে রফতানি করা ৫২৭টি খাদ্যদ্রব্যে ‘ক্যান্সারের বিষ’ পাওয়ার খবরে উদ্বেগ প্রকাশ করেছে বিএনপি।
গত বুধবার দলের স্থায়ী কমিটির বৈঠকে এই উদ্বেগ প্রকাশ করা হয়। দলটি শিগগিরই এ বিষয়ে একটি বিবৃতি দিতে পারে।
সম্প্রতি ভারতীয় খাদ্যদ্রব্যে ‘ক্যান্সারের বিষ’ পাওয়ার অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) খাদ্য নিরাপত্তা বিভাগ। তাদের অভিযোগ, ২০২০ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ভারত থেকে রফতানি করা অন্তত ৫২৭টি খাদ্যপণ্যে ‘বিষ’ পেয়েছেন তারা। এর মধ্যে বেশির ভাগই বাদাম, তিল, ভেষজ পদার্থ, মসলা, ডায়েট-ফুড জাতীয় খাদ্যবস্তু। এর মধ্যে ৮৭টি খাদ্যপণ্যকে সীমান্তেই আটকে দেয়া হয়েছিল। বাকি খাদ্যদ্রব্যগুলো পরে বাজার থেকে সরানো হয়। ক্যান্সার সৃষ্টিকারী উপাদানের উপস্থিতি শনাক্ত হওয়া ৫২৭ পণ্যের মধ্যে ৫২৫টি ভোক্তা খাদ্যপণ্য ও দু’টি প্রাণিখাদ্য। এসব পণ্যের মধ্যে ৩৩২টির একক উৎস ভারত। বাকিগুলোর উৎস হিসেবে ভারত ছাড়া অন্যান্য দেশের নামও ট্যাগ করা রয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে চলমান ভারতীয় পণ্য বর্জন আন্দোলনের মধ্যে বিষ থাকার কারণে ভারতীয় খাদ্যদ্রব্য নিষিদ্ধের সংবাদে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে অসংখ্য মানুষ বাংলাদেশে দ্রুত এসব ভারতীয় খাদ্যদ্রব্য নিষিদ্ধের দাবি জানিয়েছেন।
গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে ভারতের প্রভাব ছিল এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে বিভিন্ন রাজনৈতিক ও অরাজনৈতিক প্লাটফর্ম থেকে কয়েক মাস ধরে ভারতীয় পণ্য বর্জনের পক্ষে ব্যাপক প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। তবে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ভারতীয় পণ্য বর্জনের এই ডাকে ‘রাজনৈতিক রঙ’ লাগাতে চায় না। দলটির শীর্ষ নেতারা মনে করছেন, দেশের জনগণ যদি ভারতীয় পণ্য বর্জন করে তাহলে দল হিসেবে বিএনপির কিছু করার নেই। কারণ জনগণের বিবেচনাবোধকে তারা অগ্রাহ্য করতে পারেন না। কিন্তু ভারতীয় পণ্য বর্জনের ডাক দিয়ে তাতে সরাসরি সম্পৃক্ত হওয়া কয়েকবার রাষ্ট্র ক্ষমতায় থাকা বিএনপির জন্য মর্যাদাকর নয়।

অবশ্য গত ২০ মার্চ এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভারতীয় পণ্য বর্জনের আন্দোলনের সাথে সংহতি প্রকাশ করেন। সে দিন নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে নিজের ব্যবহার করা ভারতীয় চাদর ছুড়ে ফেলে দেন তিনি। রিজভীর পর বিএনপির আরো কয়েকজন নেতাও ভারতীয় পণ্য বর্জনের বিষয়ে বক্তব্য দিয়েছেন। বিএনপির নীতিনির্ধারণী ফোরামের মতে, পণ্য বর্জনের বিষয়ে দলের নেতারা যেসব বক্তব্য দিয়েছেন, তা তাদের ব্যক্তিগত মতামত।
জানা গেছে, গত বুধবার স্থায়ী কমিটির বৈঠকে ভারত থেকে বিভিন্ন দেশে রফতানি করা ৫২৭টি খাদ্যদ্রব্যে ‘ক্যান্সারের বিষ’ পাওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয়। জনস্বাস্থ্য সম্পৃক্ত এই গুরুত্বপূর্ণ বিষয়ে লিখিতভাবে একটি বিবৃতি দেয়ার বিষয়ে বৈঠকে মতামত আসে।
বৈঠকে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞা ও ন্যাশনাল ব্যাংকের সংবাদ সম্মেলনে সাংবাদিকদের নগদ অর্থ দিয়ে বিব্রতসহ ঘটনার নিন্দা জানানো হয়। বৈঠকে নয়াপল্টনে বিএনপির আজকের সমাবেশ নিয়ে আলোচনা হয়। সমাবেশে শীর্ষ নেতাদের উপস্থিত থাকতে নির্দেশনা দেয় হাইকমান্ড।
জানা গেছে, বৈঠকে সাংগঠনিক নানা বিষয়েও আলোচনা হয়েছে। এর মধ্যে সারা দেশে বিএনপির সদস্যদের কাছ থেকে নির্ধারিত মাসিক বকেয়া পরিশোধের বিষয়টিতে জোর দেয়া হয়েছে।
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল এ বৈঠকে স্থায়ী কমিটির সদস্যরা অংশ নেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান মেরির সাথে মির্জা ফখরুলের বৈঠক
নিজস্ব প্রতিবেদক জানান, যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান মেরি ট্রেভেলিয়ান এমপির সাথে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গত বুধবার ঢাকাস্থ যুক্তরাজ্য হাইকমিশনারের বাসভবনে তারা এ বৈঠক করেন। বৈঠকটি ১ ঘণ্টা ২০ মিনিট স্থায়ী হয়।
বৈঠকে যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুক, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ, বিএনপির মানবাধিকার সম্পাদক ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য আসাদুজ্জামান আসাদ ও হাইকমিশনের রাজনৈতিক বিভাগের দুজন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
বৈঠকে উপস্থিত বিএনপির একজন নেতা জানিয়েছেন, এটি একটি স্বাভাবিক বৈঠক। দেশের চলমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতি এবং গণতান্ত্রিক পরিবেশসহ সব বিষয়ে বৈঠকে আলাপ হয়েছে।

 


আরো সংবাদ



premium cement

সকল