০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


গাজার যে ছবি 'ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার'

উদযাপন করার মতো ছবি এটি নয় বলেন ফটো সাংবাদিক সালেম
-

হাসপাতালের মর্গে হাঁটু গেড়ে বসে কোলে কাফনে মোড়ানো শিশুর লাশ জড়িয়ে ধরে কাঁদছেন এক ফিলিস্তিনি নারী: মর্মস্পর্শী এই দৃশ্যের ছবি '২০২৪ ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার' নির্বাচিত হয়েছে। যুদ্ধবিধ্বস্ত গাজার দক্ষিণে খান ইউনিসের নাসের হাসপাতালের মর্গের ওই ছবি গত বছরের ১৭ অক্টোবর তুলেছিলেন বার্তা সংস্থা রয়টার্সের ফটোগ্রাফার মোহাম্মদ সালেম। রয়টার্স।
ইসরাইলের হামলায় গাজার হাজারো মানুষের মৃত্যু আর স্বজনদের আর্তনাদের চিত্র তুলে ধরে এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফটো অব দ্য ইয়ার পুরস্কার জিতেছেন তিনি। রয়টার্স লিখেছে, নাসের হাসপাতালের মর্গে স্বজনদের লাশ খুঁজছিলেন ইসরাইলের হামলায় প্রিয়জন হারা ফিলিস্তিনিরা। সেসময় ৩৬ বছর বয়সী নারী ইনাস আবু মামার মর্গে তার ভাতিজিকে জড়িয়ে ধরে ফুপিয়ে কাঁদছিলেন। ইসরাইলের বোমা বর্ষণে নিহত পাঁচ বছরের ওই শিশু সেলির লাশ ছিল কাফনে মোড়া।

ইনাস বলেন, "মর্গে সেলিকে দেখেই আমি বোধশক্তি হারিয়ে ফেলি। তাকে কোলে জড়িয়ে নিই। ডাক্তাররা বলেছিল, চলে যেতে। কিন্তু তাদের বলেছিলাম, সেলিকে আমার কাছে ছেড়ে দিন।"
পুরস্কার গ্রহণ করে ফটো সাংবাদিক মোহাম্মদ সালেম বলেন, "পুরস্কার জিতে উদযাপন করার মতো ছবি এটি নয়।"
সালেমকে উদ্ধৃত করে রয়টার্সের ছবি ও ভিডিওর গ্লোবাল এডিটর রিকি রজার্স নেদারল্যান্ডসের আমস্টারডামে পুরস্কার গ্রহণের অনুষ্ঠানে বলেন, যুদ্ধের ফলে মানবিক কী প্রভাব পড়ে, এ পুরস্কারের মধ্যে দিয়ে সে ব্যাপারে গোটা বিশ্ব আরো সচেতন হবে বলে সালেম প্রত্যাশা করেছেন।

১৩০টি দেশের ৩ হাজার ৮৫১ জন ফটোগ্রাফারের ৬১ হাজার ৬২টি ছবি থেকে সেরা ছবিগুলো বেছে নেয় জুরি বোর্ড। নেদারল্যান্ডসের 'ওয়ার্ল্ড প্রেস ফটো' ফাউন্ডেশন এ পুরস্কার দিয়ে থাকে।
জুরি সদস্য, গার্ডিয়ান নিউজ অ্যান্ড মিডিয়ার ফটোগ্রাফি প্রধান ফিওনা শিল্ড সালেমের তোলা ছবি সম্পর্কে বলেন, 'ছবিটি গভীর মর্মভেদী'।
৩৯ বছর বয়সী ফিলিস্তিনি ফটো সাংবাদিক সালেম ২০০৩ সাল থেকে রয়টার্সের সাথে কাজ করছেন। ২০১০ সালে তিনি ওয়ার্ল্ড প্রেস ফটো প্রতিযোগিতায়ও একটি পুরস্কার জেতেন।

 


আরো সংবাদ



premium cement
সিদ্ধিরগঞ্জে স্কুলছাত্রীর বস্তাবন্দী লাশ উদ্ধার ঢাকা বিভাগের শ্রেষ্ঠ রোভার স্কাউট লিডার তৌহিদুজ্জামান নিপু ভিক্ষাবৃত্তির উদ্দেশ্যে শিশু অপহরণের একমাস পর উদ্ধার, এক দম্পতি গ্রেফতার আইসিজেতে ইসরাইলের বিরুদ্ধে সমর্থন দেবে তুরস্ক জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম লক্ষ্য সিরিজ জয় : শান্ত পেকুয়ায় বজ্রপাতে ২ লবণশ্রমিকের মৃত্যু গাজীপুরে নিখোঁজ পোশাকশ্রমিকের লাশ উদ্ধার চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক হ্যাটট্রিক হারে সিরিজ হাতছাড়া বাংলাদেশের নয়া দিগন্তে সংবাদ প্রকাশে বন্ধ হলো সেই বিলের মাটি কাটা বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া

সকল