১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


আইসিজেতে ইসরাইলের বিরুদ্ধে সমর্থন দেবে তুরস্ক

আইসিজেতে ইসরাইলের বিরুদ্ধে সমর্থন দেবে তুরস্ক - ছবি : এএফপি

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরাইলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকাকে আইনি সমর্থন দেবে তুরস্ক। বুধবার (১ মে) পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান এক টেলিভিশন ভাষণে এমন ঘোষণা দেন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, তুরস্ক চলমান গাজা যুদ্ধে চিন্তাভাবনা করেই ইসরাইলের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করছে। এরই ধারাবাহিকতায় তারা আইসিজেতেও আইনি মামলায় অংশ নেবে। সেজন্য তুর্কি আইন বিশেষজ্ঞরা অধ্যয়ন করছেন কিভাবে সেখানে অংশগ্রহণ করা যায়।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান কর্মকর্তাদের পরিকল্পনা অনুমোদন করেছেন যোগ করে ফিদান বলেন, তাই তুরস্ক আইসিজেতে ইসরাইলের বিরুদ্ধে করা দক্ষিণ আফ্রিকার মামলাটিকে আইনিভাবে সমর্থন দেবে। শিগগিরই আদালতে আমাদের পক্ষ থেকে আবেদন করা হবে।

তুরস্ক এই পদক্ষেপের মাধ্যমে দক্ষিণ আফ্রিকার মামলাটিকে শক্তিশালী করার চিন্তা করছে। নিকারাগুয়া এবং কলম্বিয়াও এর আগে পৃথক আবেদনের মাধ্যমে একই মামলায় সম্পৃক্ত হওয়ার চেষ্টা করেছে। কিন্তু আদালত তাদের অনুরোধের বিষয়ে এখনো রায় দেয়নি।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
সনাতনী ধর্মের শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার জামিনের পর যেভাবে প্রচারণা চালাচ্ছেন কেজরিওয়াল কক্সবাজারে চিংড়ি ঘের থেকে ২ জেলের লাশ উদ্ধার, অভিযোগ হত্যার ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে : প্রধানমন্ত্রী গাজা সীমান্তে মিসরের সামরিক বহর মোতায়েন, উত্তেজনা তুঙ্গে অবসরের আগে ক্রিকেট নিয়ে কোনো অতৃপ্তি রাখতে চান না কোহলি সারাদেশের তাপমাত্রা অপরিবর্তিত, সিলেট বিভাগে হতে পারে বৃষ্টি ‘চরমপন্থী’ ইসরাইলি বসতি স্থাপনকারীদের ওপর নিষেধাজ্ঞা কানাডার নাজিরপুরে বাসচাপায় নিহত যুবলীগকর্মী বিশ্বকাপের জন্য পাকিস্তানের ১৫ খেলোয়াড়ের নাম প্রকাশিত আওয়ামী সরকার দেশে নব্য বাকশালী শাসন কায়েম করেছে : মির্জা ফখরুল

সকল