২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


গৃহকর্মীর ছদ্মবেশে চুরি-ডাকাতি করাচ্ছে একটি চক্র

-

রাজধানীর বিভিন্ন বাসাবাড়িতে গৃহকর্মীর ছদ্মবেশে নিজস্ব লোকদের নিয়োগ দিয়ে চুরি-ডাকাতি করাচ্ছে একটি চক্র। এ চক্রটি টার্গেটকৃত বাড়িতে গৃহকর্মী পাঠায়। পরবর্তী সময়ে সুযোগ বুঝে চক্রটির সদস্য গৃহকর্মীরা স্বর্ণালঙ্কারসহ মূল্যবান জিনিসপত্র নিয়ে পালিয়ে যায়। এমন একটি চক্রকে শনাক্ত করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। বাসাবাড়িতে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে তাদের বিস্তারিত তথ্য, ছবি ও ঠিকানা ভাড়াটিয়া তথ্য ফরমে সংযুক্ত করার আহ্বান জানিয়েছে পুলিশ।
পুলিশ জানায়, অনলাইনের মাধ্যমে ফেসবুক গ্রুপ থেকে খুঁজে অনেকেই গৃহকর্মী হিসেবে নিয়োগ দেন। পরবর্তী সময়ে এসব গৃহকর্মী নিয়ে বিপদে পড়েন অনেক বাড়ির মালিক। তারা সুযোগ বুঝে বাসা থেকে স্বর্ণালঙ্কার ও টাকা চুরি করে পালিয়ে যায়। রামপুরা থানায় এমনই একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে কুমিল্লার লাকসামে অভিযান চালিয়ে চোরাই স্বর্ণালঙ্কার ও টাকাসহ নূপুর আক্তার নামে এক গৃহকর্মীকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা (ডিবি) রমনা বিভাগ। এ সময় তার কাছ থেকে একটি স্বর্ণের চুড়ি, একটি স্বর্ণের চেইন, একটি স্বর্ণের আংটি ও নগদ টাকা উদ্ধার করা হয়।
জানা গেছে, গত ২৩ জুলাই গৃহকর্মী নূপুর গৃহকর্তার বাসা থেকে সাড়ে তিন ভরি স্বর্ণালঙ্কার ও কিছু টাকাসহ পালিয়ে যায়। ঘটনার তিন দিন আগে নূপুর ওই বাসায় গৃহকর্মী হিসেবে যোগদান করে। এ ঘটনায় রামপুরা থানায় একটি মামলা করা হয়। সেই মামলার ছায়া তদন্তে গত শনিবার কুমিল্লার লাকসাম উপজেলার বাউরতলা এলাকা থেকে গৃহকর্মী নূপুরকে গ্রেফতার করে গোয়েন্দারা।
গতকাল ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মাহবুব আলম বলেন, একটি চক্র ঢাকা শহরের বিভিন্ন বাসাবাড়িতে গৃহকর্মীর ছদ্মবেশে তাদের লোকদের নিয়োগ করে। পরে সুযোগ বুঝে তাদের পাঠানো গৃহকর্মী বাসার স্বর্ণালঙ্কারসহ মূল্যবান জিনিসপত্র নিয়ে পালিয়ে যায়। এ চক্রের অন্য সদস্যদের গ্রেফতারে অভিযান অব্যাহত আছে।
তিনি বলেন, অনলাইনের মাধ্যমে যোগাযোগ করে গত ১৯ জুলাই ১০ হাজার টাকা বেতনে নূপুর নামে ওই গৃহকর্মী ভুক্তভোগীর বাসায় কাজে যোগ দেয়। ঈদের দু’দিন পরই ২৩ জুলাই সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ওই গৃহকর্মী বাসা থেকে সাড়ে তিন ভরি স্বর্ণালঙ্কার ও কিছু টাকা নিয়ে পালিয়ে যায়। গ্রেফতার নূপুরের কাছ থেকে একটি স্বর্ণের চুড়ি, একটি স্বর্ণের চেইন, একটি স্বর্ণের আংটি (মোট ওজন সাড়ে তিন ভরি) ও কিছু টাকা উদ্ধার করা হয়।
এক প্রশ্নের জবাবে যুগ্ম কমিশনার বলেন, এই ধরনের চুরি-ডাকাতির ঘটনায় আমাদের আসামিদের গ্রেফতার ও মালামাল উদ্ধারে বেগ পেতে হয়। কারণ ডিএমপির তথ্যভাণ্ডারে বা ভাড়াটিয়া তথ্যভাণ্ডারে এ ধরনের গৃহকর্মীদের তথ্য সংযুক্ত থাকে না। তবে আমরা তথ্যপ্রযুক্তির সহায়তায় গৃহকর্মী নূপুরকে গ্রেফতার করতে সমর্থ হই।
ফেসবুক গ্রুপের মাধ্যমে গৃহকর্মী সন্ধান ও নিয়োগপ্রক্রিয়া চলছে। এ ক্ষেত্রে কী পরিমাণ চুরি বা ডাকাতির তথ্য ডিএমপি পাচ্ছে জানতে চাইলে যুগ্ম কমিশনার বলেন, বাসাবাড়িতে গৃহকর্মী বা দারোয়ান নিয়োগ দিলে নিকটস্থ থানা পুলিশকে জানান, ভাড়াটিয়া তথ্যভাণ্ডারে তাদের ছবি, পরিচয়সহ বিস্তারিত তথ্য সংযুক্ত করুন। তাহলে যেকোনো অপরাধে তাদের দ্রুত আটক করা সম্ভব। এ ঘটনায় জড়িত নূপুর আরো দু’টি চুরির ঘটনায় জড়িত ছিল বলে আমরা তথ্য পেয়েছি। জড়িত মূল ব্যক্তিকে গ্রেফতারের চেষ্টা চলছে। তাকে গ্রেফতার করতে পারলে পুরো চক্র সম্পর্কে জানা যাবে।


আরো সংবাদ



premium cement
দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল রুশ অগ্রযাত্রার মধ্যেই ভারী হামলা প্রতিহত করল ইউক্রেন কাতার ছাড়তে হলে হামাসের পরবর্তী গন্তব্য কোথায় বগুড়ায় বসতবাড়িতে পটকা তৈরির কারখানায় বিস্ফোরণ, আহত ৪ নগরকান্দায় প্রাথমিক বিদ্যালয়ে অগ্নিকাণ্ড মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নাটোরে গণধর্ষণের দায়ে তিন কিশোরকে ১০ বছরের আটকাদেশ ঘাটাইলে সংরক্ষিত বনে দুর্বৃত্তের আগুন খালেদা জিয়ার বিরুদ্ধে জন্মদিন ও পতাকা অবমাননা মামলার শুনানি ২১ জুলাই ভালুকায় প্রচণ্ড তাপদাহে ২ শিক্ষার্থী অসুস্থ গাজীপুরে অপহরণের পর স্কুলছাত্রকে হত্যার দায়ে সাতজনের যাবজ্জীবন

সকল