০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


পুতিনকে 'বিভ্রান্ত করছে' তারই উপদেষ্টারা

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্টের দফতর থেকে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিভ্রান্ত করছে তারই উপদেষ্টারা। এছাড়া ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি যে কতটা শোচনীয় তা পুতিনকে বলার সাহস পাচ্ছেন না তার উপদেষ্টারা। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে বিবিসি।

হোয়াইট হাউস বলেছে, আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলো রুশ অর্থনীতির ওপর কতটা বিরূপ প্রভাব ফেলেছে তার পুর্ণ বিবরণ পুতিনকে জানানো হচ্ছে না।

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ খবরের ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, মার্কিন পররাষ্ট্র দফতর বা পেন্টাগনের হাতে রাশিয়ায় কী ঘটছে ওই ব্যাপারে সত্য কোনো তথ্য নেই। তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র পুতিনকে বোঝে না।

তবে হোয়াইট হাউসের মুখপাত্র কেট বেডিংফিল্ড বলেন, যুক্তরাষ্ট্র এমন তথ্য পেয়েছে যে পুতিন মনে করছেন তিনি রুশ সামরিক বাহিনীর দ্বারা বিভ্রান্ত হচ্ছেন। এর ফলে পুতিন ও তার সামরিক নেতৃত্বের মধ্যে সার্বক্ষণিক উত্তেজনা সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, ‘পুতিনের এ যুদ্ধ ছিল কৌশলগতভাবে একটি মারাত্মক ভুল। এর ফলে রাশিয়া দীর্ঘমেয়াদে দুর্বল হয়ে পড়ছে এবং তারা বিশ্ব দরবার থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে।’

পেন্টাগনের মুখপাত্র জন কারবি বলেন, এসব মূল্যায়ন অস্বস্তিকর। কারণ, পুতিনের কী হচ্ছে তা অজানা। তাহলে শান্তি আলোচনার মাধ্যমে সংঘাত বন্ধের প্রয়াস বিশ্বাসযোগ্য হবে না এবং খারাপ খবরের ব্যাপারে একজন নেতার প্রতিক্রিয়া কী হবে, তাও জানা যাবে না।

ব্রিটিশ গোয়েন্দা সূত্রগুলোও বলছে, ইউক্রেনে রুশ সৈন্যরা হতোদ্যম হয়ে পড়েছে - তাদের সরঞ্জামের ঘাটতি রয়েছে এবং তারা আদেশ পালন করতে অস্বীকার করছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement