২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বহু বছর পর বেতারের গানে রুনা লায়লা

বহু বছর পর বেতারের গানে রুনা লায়লা -

ঠিক কত বছর পর বাংলাদেশ বেতারের জন্য গান গাইলেন হিসাবে করে বের করা না গেলেও দুই দশকের বেশি সময় তো হবেই। শুধু বেতারের জন্য কিছু গান গেয়েছিলেন রুনা লায়লা, সেসব গানও বেশ জনপ্রিয় হয়েছিল। বহু বছর পর আবারো বেতারের জন্য একটি গানে কণ্ঠ দিয়েছেন। গানটির শিরোনাম ‘ও বৃষ্টি তুমি’। গানটি লিখেছেন সুমন সরদার। সুর করেছেন সাদেক আলী। সাদেক আলী দীর্ঘদিন ধরে রুনা লায়লার সাথে একজন মিউজিশিয়ান হিসেবে কাজ করে যাচ্ছেন। এর আগেও সাদেক আলীর সুরে রুনা লায়লা চ্যানেল আইয়ের জন্য শিশুদের নিয়ে একটি গানে কণ্ঠ দিয়েছিলেন। এই নিয়ে দ্বিতীয়বারের মতো সাদেক আলীর সুরে রুনা লায়লা গান গাইলেন। তবে এবার রুনা লায়লা সাদেক আলীর সুরে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিসের জন্য গান গাইলেন। গত ২৯ ফেব্রুয়ারি রাজধানীর আগারগাঁওয়ের ট্রান্সক্রিপশন সার্ভিসের ড্রামা স্টুডিওতে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়। ১৯৭২ সালের আগস্টে ট্রান্সক্রিপশন সার্ভিসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। স্বাধীন দেশে এটি হলো বেতারের সর্বপ্রথম স্বয়ংসম্পূর্ণ একটি আর্কাইভ স্থাপনা। ট্রান্সক্রিপশন সার্ভিসেই সর্বপ্রথম বাংলাদেশ বেতারে ডিজিটাল যুগের সূচনা হয় ২০০১ সালের ১৮ জুন ট্রান্সক্রিপশন সার্ভিসে ডিজিটাল আর্কাইভ কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে। রুনা লায়লার গান রেকর্ডিংয়ের সময় উপস্থিত ছিলেন ট্রান্সক্রিপশন সার্ভিসের পরিচালক মো: আনোয়ার হোসেন মৃধা, আঞ্চলিক পরিচালক রওনক জাহানসহ আরো অনেকে।
গানটির রেকর্ডিং শেষে রুনা লায়লা বলেন, ‘দীর্ঘদিন পর বেতারে এসে ভীষণ ভালো লাগল। বেতারের আধুনিকায়ন দেখে মুগ্ধ হয়েছি। আর সবার আন্তরিকতাও আমাকে মুগ্ধ করেছে। গানটির কথা যেমন ভালো লেগেছে, সুরটিও ভীষণ ভীষণ ভালো লেগেছে। আশা করা যাচ্ছে, গানটি শ্রোতাদের ভালো লাগবে। বাংলাদেশ বেতারে এর আগেও আমার গাওয়া কয়েকটি গান বেশ জনপ্রিয়তা পেয়েছে। আশা করা যাচ্ছে, এই গানটিও ভালো লাগবে সবার।’ সাদেক আলী বলেন, ‘শ্রদ্ধেয় রুনা আপা এর আগেও আমার সুরে গান করেছেন। তবে এবারের গানটি নিয়ে আমার স্বপ্ন ছিল। আপা গানটি গেয়েছেন, তাতেই ধন্য আমি।’ সুমন সরদার বলেন, ‘এর আগে আমার লেখা গান গেয়েছেন রফিকুল আলম ভাই, রথীন্দ্রনাথ নাথ রায় দাদা, আবিদা আপাসহ আরো অনেকে। তবে এবারই প্রথম শ্রদ্ধেয় রুনা লায়লা আপার কণ্ঠে আমার গান। আমি মূলত একজন কবি।
কবি হিসেবে সলিল চৌধুরী পুরস্কারে ভূষিত হয়েছি। তবে এখন আমার লেখা গান রুনা আপা গাইলেন। এ যেন পুরস্কার প্রাপ্তির মতোই অনেক বড় বিষয়। খুব আশাবাদী গানটি নিয়ে।’ সাদেক আলী জানান, শিগগিরই গানটি বাংলাদেশ বেতারে প্রচারে আসবে।


আরো সংবাদ



premium cement
প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব ইসরাইলের ‘টেকসই প্রস্তাব’ কী হবে হামাসের প্রতিক্রিয়া উইলিয়ামসনের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা নিউজিল্যান্ডের রাত ১১টার মধ্যে রাস্তার পাশের চায়ের দোকান বন্ধের নির্দেশ ডিএমপির ব্যাংক একীভূত করার প্রক্রিয়া কি হোঁচট খেল? ফেনীতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু

সকল