১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু

চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজনে পিসিবির প্রস্তাবিত ৩ ভেন্যু - প্রতীকী ছবি।

২০২৫ সালে ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য খসড়া সূচি অনুযায়ী তিনটি ভেন্যুর নাম ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলে (আইসিসি) পাঠিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। ভেন্যুগুলো হলো- লাহোর, করাচি এবং রাওয়ালপিন্ডি।

ভেন্যুগুলো আরো ভালোভাবে গুছিয়ে নিতে টুর্নামেন্টটি ফেব্রুয়ারির মাঝামাঝি সময় করার পরিকল্পনা করছে পিসিবি। ৩০ বছরের মধ্যে এই প্রথম আইসিসির কোনো ইভেন্ট আয়োজন করবে পাকিস্তান।

২০১৭ সালে অনুষ্ঠিত সর্বশেষ আয়োজিত চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিলো পাকিস্তান। কিন্তু ২০২২ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিকে নতুনভাবে শুরুর পরিকল্পনা নেয় আইসিসি। নতুন চক্রে (২০২৩-২৭) ২০২৫ সালের আয়োজনের স্বত্ব পায় পাকিস্তান।

আটটি দল নিয়ে দুই সপ্তাহ এই টুর্নামেন্টটি চলবে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য এখনও টুর্নামেন্ট শুরুর তারিখ জানা যায়নি। আইসিসির পর্যবেক্ষক দল পাঠানোর পর ভেন্যু এবং সূচি চূড়ান্ত করেছে পিসিবি।

লাহোরে এক সংবাদ সম্মেলেনে পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি বলেন, ‘আমরা সূচি ঠিক করে আইসিসিতে পাঠিয়েছি। আইসিসি থেকে নিরাপত্তা দল এসেছিল এবং আমাদের সাথে ভালো আলোচনা হয়েছে।

এখাখানকার সব কিছু তারা প্রত্যক্ষ করেছে এবং আমরা তাদের সাথে স্টেডিয়ামের উন্নয়ন নিয়েও তাদের সাথে কথা বলেছি। আমরা আইসিসির সাথে সবসময় যোগাযোগ রাখছি। পাকিস্তানে একটি ভালো টুর্নামেন্ট আয়োজন সম্ভব বলে আমরা তাদের আশ্বস্ত করার চেষ্টা করেছি।’

সম্প্রতি গুঞ্জন উঠেছে পাকিস্তানের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে আগ্রহী নয় ভারত। এর আগে গত এশিয়া কাপে পাকিস্তানের মাটিতে কোনো ম্যাচ খেলেনি তারা। হাইব্রিড মডেলে নিজেদের ম্যাচগুলো শ্রীলঙ্কায় খেলেছিলো ভারত। তাই প্রাথমিক খসড়ার সূচি নিয়ে এখন ভারতের অংশগ্রহণের বিষয়ে জোড় দিয়ে আলোচনা করা হবে। ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, প্রাথথমিক খসয়ড়ার সূচিতে ভারতসহ সবগুলো ম্যাচই পাকিস্তানে মাটিতে রাখা হয়েছে।

১৯৯৬ সালে সর্বশেষ আইসিসি ইভেন্ট আয়োজন করে পাকিস্তান। ভারত ও শ্রীলঙ্কার সাথে যৌথ আয়োজক হিসেবে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছিলে উপমহাদেশের দেশটি।

২০০৯ সালে পাকিস্তান সফরে শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর উগ্রবাদীদের হামলার ঘটনা ঘটে। এরপর ২০১৫ সাল পর্যন্ত বিশ্বের কোনো দলই পাকিস্তান সফর করেনি। ২০০৮ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক থাকলেও, সেটি বাতিল হয়ে যায়। পরবর্তীকালে ২০০৯ সালে সেটি আয়োজন করে দক্ষিণ আফ্রিকা।

২০১১ সালে ভারত, শ্রীলঙ্কা ও বাংলাদেশের সাথে ওয়ানডে বিশ্বকাপের যৌথ আয়োজক হলেও কোনো ম্যাচ আয়োজন করতে পারেনি পাকিস্তান। কারন পাকিস্তানে খেলতে যেতে অস্বীকৃতি জানিয়েছিলো টুর্নামেন্ট অংশগ্রহণকারী দলগুলো।


আরো সংবাদ



premium cement
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধে অভিযান চালাচ্ছে পুলিশ গাজায় ইসরাইলি গণহত্যা নৃশংসতার নতুন পর্যায়ে, আদালতের হস্তক্ষেপ দরকার শার্ক ট্যাংকে‘ওস্তাদ’ পেল ১ কোটি টাকা মিরসরাইয়ে ইউপি চেয়ারম্যান গ্রেফতার ঢাকা মেডিক্যাল কেন্দ্রিক কোনো দালাল থাকবে না : বাহাউদ্দিন নাছিম বিদেশী সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্ন করার নির্দেশ প্রধানমন্ত্রীর রংপুরে মুক্তিযুদ্ধের সময়কার ৩টি এলএমএনজি অস্ত্র ও গুলি উদ্ধার দুবাইয়ে বিদেশীদের গোপন সম্পদের পাহাড়, তালিকায় ৩৯৪ বাংলাদেশীও ৫ কোটি টাকা আত্মসাতের দায়ে টিএমএসএস-এর সাবেক পরিচালকের জেল ও জরিমানা তজুমদ্দিনে ঢাকাগামী লঞ্চ থেকে ৩০০ কেজি পাঙ্গাসের পোনা আটক আওয়ামী লীগ কারো দয়া-দাক্ষিণ্য নিয়ে ক্ষমতায় আসেনি : নানক

সকল