২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মালয়েশিয়ায় দূতাবাসের আয়োজনে ৭ মার্চ পালিত

মালয়েশিয়ায় দূতাবাসের আয়োজনে ৭ মার্চ পালিত - ছবি : সংগৃহীত

যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাস। দিবসটি উপলক্ষে রোববার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত মো: গোলাম সারোয়ার।

করোনাভাইরাস পরিস্থিতিতে মালয়েশিয়া সরকারের দেয়া বিধিনিষেধের কারণে অনুষ্ঠানে শুধু দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। তবে দূতাবাসের ফেসবুক পেইজে অনুষ্ঠানটি লাইভ প্রচার করে প্রবাসীদের অংশ নেয়ার সুযোগ দেয়া হয়।

আলোচনা সভার শুরুতে কুরআন তেলাওয়াতের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণটি বড় পর্দায় ভিডিওচিত্রের মাধ্যমে দেখানো হয়। পরে ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। রাষ্ট্রপতির বাণী পড়েন ডেপুটি হাইকমিশনার মো: খোরশেদ আলম খাস্তগীর আর প্রধানমন্ত্রীর বাণী পড়েন শ্রম কাউন্সিলর মো: জহিরুল ইসলাম।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মো: গোলাম সারোয়ার বলেন, ‘৭ মার্চ বাঙালি জাতির মুক্তি সংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এ দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে যে কালজয়ী ভাষণ দিয়েছিলেন, এর মধ্যে নিহিত ছিল বাঙালির মুক্তির ডাক।’

তিনি আরো বলেন, সরকার এ দিনটিকে ‘ঐতিহাসিক ৭ মার্চ দিবস’ হিসেবে ঘোষণা করেছে, যা একটি যুগান্তকারী সিদ্ধান্ত।

দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান রুহুল অমিনের উপস্থাপনায় আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর মোস্তাক আহমেদ, শ্রম শাখার কাউন্সিলর-২ মো: হেদায়েতুল ইসলাম মন্ডল, কাউন্সিলর মাসুদ হোসাইন, পাসপোর্ট ও ভিসা শাখার কাউন্সিলর মো: মশিউর রহমান তালুকদার, বাণিজ্য শাখার কাউন্সিলর মো: রাজিবুল আহসান, দূতাবাসের কাউন্সিলর তাহমিনা ইয়াছমিন ও শ্রম শাখার প্রথম সচিব মো: ফরিদ আহমদ প্রমুখ।


আরো সংবাদ



premium cement