২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

পার্ক-ই লালেহ

-

বিশ্বসভ্যতায় ইরানের বেশ অবদান । এ দেশের মানুষের সৌন্দর্যপ্রীতি আর সংস্কৃতির প্রতি ঝোঁক অনেক। এসবেরই অংশ এদের উদ্যান রচনা। এদের উদ্যানগুলোর খ্যাতি বিশ্বব্যাপী। এগুলোরই একটি লালেহ উদ্যান। ইরানিরা একে বলে পার্ক-ই লালেহ।
১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের আগে উদ্যানটি পার্ক-ই ফারাহ নামে পরিচিত ছিল। ফারাহ দিবার নামে এ নামকরণ। তিনি ছিলেন শাহবানু (সম্রাজ্ঞী), ইরানের সাবেক শাহানশাহ (সম্রাট) মোহাম্মদ রেজা শাহ পাহলভির স্ত্রী।
বিশাল এ বিনোদন উদ্যানটির অবস্থান ইরানের রাজধানী তেহরানের মধ্য এলাকায়। উদ্যানে রয়েছে শ্যামলিমা- বিভিন্ন গাছের সমাহার ও ফুলবাগান। দক্ষিণ-পশ্চিম প্রবেশপথে রয়েছে ইরানের মধ্যযুগের জ্যোতির্বিদ বিরুনির ভাস্কর্য, যা সবুজ গাছগাছালির পটভূমিকায় হয়ে উঠেছে দারুণ সৌন্দর্যমণ্ডিত- বাড়িয়ে দিয়েছে উদ্যানের শোভা।
এখানকার হাঁটাপথ, বনভোজনের জন্য ছাউনি, বিশ্রামের জায়গা প্রভৃতি ইরানিদের স্বাস্থ্যসচেতনতা আর বিনোদনপ্রীতির পরিচয় বহন করে। বিশাল এ উদ্যানে প্রতিদিন অসংখ্য মানুষ ভিড় করে, বিশেষ করে তরুণরা। তরুণরা এখানে একত্র হয় এবং অনেক পরিবার বনভোজন করে। অবকাশের আনন্দে অনাবিল হয় এখানকার পরিবেশ।
উদ্যানের চার পাশে রয়েছে কফি হাউজ, ফাস্টফুডের বিক্রয়কেন্দ্র, বুটিকের দোকান ইত্যাদি। এর পাশেই রয়েছে তেহরান বিশ্ববিদ্যালয়, কৃষি মন্ত্রণালয়, সমসাময়িক কলার তেহরান জাদুঘর (তেহরান মিউজিয়াম অব কনটেমপোরারি আর্ট)। সব কিছু মিলে উদ্যানের পরিবেশ অসাধারণ।


আরো সংবাদ



premium cement
কক্সবাজার সমুদ্র সৈকতে হিট স্ট্রোকে পর্যটকের মৃত্যু জামালপুরে বউ-শাশুড়ি দ্বন্দ্বের জেরে সংঘর্ষ : নিহত ১, আহত ২ ঈশ্বরদীর তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি, বেঁকে যাচ্ছে রেলপথ আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু?

সকল