২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


মুন্সীগঞ্জে রাসেল ভাইপার!

মুন্সীগঞ্জে রাসেল ভাইপার! - ছবি : নয়া দিগন্ত

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের সন্ধান মিলেছে। রোববার বিকালে উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের মিতারাঁ এলাকার পুকুরে সাপটির সন্ধান পাওয়া যায়। স্থানীয় অপু মন্ডল (৩২) নামের ব্যাক্তি সাপটিকে উদ্ধার করে একটি লোহার খাঁচার ভরে রেখেছেন।

চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের কর্মকর্তা বোরহান বিশ্বাস ছবি দেখে সাপটি রাসেল ভাইপার নিশ্চিত করে জানান, সোমবার সাপটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হবে। যা ভেনম রিচার্স সেন্টারে এন্টি ভেনম তৈরীর কাজে ব্যবহার করা হবে। এদিকে পুকুরে বিষধর এই সাপ উদ্ধারের পর স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে।

অপু মন্ডল জানান, পুকুরটিতে মাছ ধরার জন্য প্রস্ততি নেয়া হচ্ছিল। সকালে পুকুরটি পরিষ্কার পরিচ্ছন্নের কাজ চলছিল। এ সময় কচুরিপানার ভিতরে একটি ৪-৫ ফিটের একটি সাপ দেখা যায়। প্রথমে মনে হয়েছিল, অজগর সাপ। এরপর খোঁজখবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে এটি রাসেল ভাইপার।

বিশ্বব্যাপী কিলিং মেশিন খ্যাত রাসেল ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে, ১ সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানে টিস্যু নষ্ট হয়ে পচন শুরু হয় সাথেসাথে। সময়মতো চিকিৎসা না নিলে মৃত্যু অবধারিত।


আরো সংবাদ



premium cement
চিরস্থায়ীভাবে বাকশাল করতে খালেদা জিয়াকে বন্দী রাখা হয়েছে : রিজভী স্কুল-কলেজ খোলার দিনেই পরিবহন ধর্মঘটের দুর্ভোগে চট্টগ্রামের মানুষ তিন মোটরসাইকেল চালকসহ নিহত ৫ চলনবিলের ২৫ নদী ভুগছে দখল দূষণ ও নাব্যতা সঙ্কটে ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে আর্থিক রিপোর্টিং মান অনুসরণের নির্দেশনা বীমা প্রতিষ্ঠানকে লক্ষ্মীপুরে নোমান-রাকিব হত্যার ১ বছরেও প্রধান আসামি জেহাদি অধরা মানিকগঞ্জে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে গুলি ও ককটেল নিক্ষেপ কোরবানির জন্য ১ কোটি ৩০ লাখ গবাদিপশু প্রস্তুত : প্রাণিসম্পদ মন্ত্রী নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে ১১ মিলিশিয়া নিহত গাজাবাসীর দৃঢ়তা দেখে ফরাসি কোচের ইসলাম গ্রহণ

সকল