১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলকদ ১৪৪৫
`


কোরবানির জন্য ১ কোটি ৩০ লাখ গবাদিপশু প্রস্তুত : প্রাণিসম্পদ মন্ত্রী

-

আসন্ন কোরবানি ঈদে দেশে গবাদিপশুর কোনো অপ্রতুলতা নেই। বরং চাহিদার চেয়ে বেশি রয়েছে। গত বছর (কোরবানির ঈদে) আমাদের এক কোটি ২৫ লাখ গবাদি পশু প্রস্তুত ছিল। এর মধ্যে অবিক্রীত ছিল ১৯ লাখ। এবার কোরবানির সময় এক কোটি ৩০ লাখের বেশি গবাদিপশুর ব্যবস্থা রাখা হয়েছে। সুতরাং আমদানির কোনো প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো: আব্দুর রহমান। গতকাল (রোববার) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
ফরিদপুরের মধুখালীতে দুই শ্রমিককে পিটিয়ে হত্যার ঘটনাকে কেন্দ্র করে সংবাদ সম্মেলন আহ্বান করা হলেও মন্ত্রী কোরবানি ইস্যু নিয়ে কথা শুরু করেন। যদিও সংবাদ সম্মেলনের শেষের দিকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মধুখালীর শ্রমিক হত্যার বিষয়টির কিছুটা জবাব দেন। বলেন, অভিযুক্তদের অনেকে গ্রেফতার হয়েছে। পলাতক স্থানীয় চেয়ারম্যান-মেম্বরকেও গ্রেফতারে চেষ্টা করছে প্রশাসন।

মন্ত্রী বলেন, উৎসবের দিন (কোরবানির ঈদ) সামনে আসছে। এ সময়ে সুবিধাবাদী গোষ্ঠী ও মতলববাজরা পুরো ব্যাপারটা ভিন্ন খাতে নিয়ে যাওয়ার চেষ্টা করে। আগামী কোরবানি ঈদের সম্পূর্ণ প্রস্তুতি আমাদের রয়েছে। গবাদিপশুর কোনো ধরনের ঘাটতি নেই।
তিনি বলেন, মধ্যস্বত্বভোগীদের যে বাড়াবাড়ি থাকে সে বিষয়ে আমরা অত্যন্ত সতর্কতার সাথে আগে থেকে প্রস্তুতি নিচ্ছি। গবাদিপশুর বাজার যেন স্থিতিশীল থাকে, দাম যেন মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে থাকে সে বিষয়গুলো নিয়ে প্রস্তুতিমূলকভাবে খামারি ভাইদের সাথে কথা বলেছি।
মন্ত্রী বলেন, আমরা তাদের (খামারি) আশ্বস্ত করেছি গবাদিপশু আমদানি করার কোনো কারণ নেই। গরু আমদানির কোনো সিদ্ধান্ত আমাদের নেই। দেশের খামারি ভাইয়েরা গবাদিপশু উৎপাদন করেন, আমাদের মন্ত্রণালয়ের উদ্যোগেও হয়, সেটিই যথেষ্ট। কোনো অপ্রতুলতা নেই। আমাদের আয়োজন ও ব্যবস্থাপনা সবই ঠিক আছে। দাম চড়া, ছোট গরু নিয়ে কাড়াকাড়িতে বাজার যেন অস্থিতিশীল না হয়, সেই বিষয়ে আমাদের আয়োজন ও প্রস্তুতি আছে।
কোরবানির পশুর গাড়িতে চাঁদাবাজি বন্ধে কী পদক্ষেপ নিয়েছেন জানতে চাইলে আব্দুর রহমান বলেন, ওই সময় মধ্যস্বত্বভোগী ও বিশেষ শ্রেণীর মানুষ সুযোগ নেয়। যে কারণে অনেকসময় পরিস্থিতি মোকাবেলা করা, সামাল দেয়া কঠিন হয়ে পড়ে। কোরবানির আগে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে ঠিক করব, যেন এ জায়গাটি সঠিকভাবে অ্যাড্রেস করা যায়, যেন পথে পথে ঘাটে ঘাটে চাঁদাবাজি ও মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য নিয়ন্ত্রণে রাখতে পারি।


আরো সংবাদ



premium cement
ডিমলায় মাদরাসা-শিক্ষকের বাড়ি আগুনে পুড়ে ছাই শ্রম আইন সংশোধনে কিছু বিষয়ে নীতি-নির্ধারক পর্যায়ে সিদ্ধান্ত হবে : আইনমন্ত্রী দুবাইয়ের হিমঘরে সাড়ে ৩ মাস ধরে পড়ে আছে প্রবাসীর লাশ আলমডাঙ্গায় স্বামীর মোটরসাইকেল থেকে পড়ে ট্রাকচাপা স্ত্রী নিহত হজযাত্রীদের কাছ থেকে কোরবানির টাকা নিলেই ব্যবস্থা যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি সত্ত্বেও গাজায় চলছে প্রচণ্ড লড়াই বগুড়ায় স্কুলছাত্রকে বলাৎকারের অভিযোগ প্রথমবারের মতো পাকিস্তান সফর করবে আয়ারল্যান্ড ক্রিকেট দল জীবননগরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু ৯৪ দিনেই হাফেজ ৯ বছরের নুসাইব বাংলাদেশের বিশ্বকাপ দলে চমক নেই, আলোচনা আছে

সকল