২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কালোপাহাড় আর যুবরাজের চমক (ভিডিও)

কালোপাহাড় আর যুবরাজের চমক (ভিডিও) - ছবি : নয়া দিগন্ত

কোনো প্রকার মোটাতাজাকরণ পদ্ধতি ব্যবহার না করেই লালন-পালন করা হয়েছে কালোপাহাড় আর যুবরাজ। এ জন্য বিপুল চাহিদাও রয়েছে যুবরাজ আর কালোপাহাড়ের। ইতিমধ্যেই দুটি গরুর বিষয়টি ছড়িয়ে পড়েছে এলাকায়। প্রতিদিনই আসছে গরুর ব্যাপারী ও স্থানীয় উৎসুক মানুষ। রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়নের ইলিশকোল গ্রামের গো-খামারি কাসেদ আলী খান পরম লালন করেছেন কালোপাহাড় ও যুবরাজ নামের দুটি গরু।

কাসেদ আলী খানের খামারে গিয়ে দেখা যায়, তিনি খামারে গরুর যত্নে ব্যস্ত সময় পার করছেন। সন্তানের মতোই গোসল করানোসহ খাবার সরবরাহের কাজে নিয়োজিত।
স্থানীয় বাসিন্দারা জানান, প্রতি বছরই কাসেদ খান একজোড়া করে গরু তৈরী করে। গরু গুলো কোনো রকম মোটা তাজাকরণ না করেই প্রাকৃতিকভাবে পালন করেন। এতে গরুর চাহিদাও বাজারে থাকে ভালো। দূরদূরান্ত থেকে লোকজন গরু দেখতে প্রতিদিনই আসছে।
খামারী কাসেদ আলী খান বলেন, তিনি ছোট বেলা থেকেই গরু পালন করে আসছেন। বর্তমানে তার খামারে কালোপাহাড় ও যুবরাজসহ ১৩টি গরু রয়েছে। কালোপাহাড়ের বয়স ৪ বছর আর যুবরাজের ৩ বছর। কালোপাহাড়ের ওজন ১২ শ’ কেজি ও যুবরাজ ১ টন।
কালোপাহাড়ের জাত ফ্রিজিয়ান ক্রস ও যুবরাজ ফ্রিজিয়ান জাতের। কোরবানিকে সামনে রেখে ব্যাপারি ও বিভিন্ন খরিদ্দার আসতে শুরু করেছেন। ইতিমধ্যেই ৮ লাখ টাকা দাম হয়েছে। তার আশা ১১ লাখ টাকায় বিক্রি হবে। গত কোরবানির ঈদেও ৬ লাখ টাকা বিক্রি করেন এক জোড়া।

তিনি আরো বলেন, কোরবানিকে সামনে রেখে কালোপাহাড় ও যুবরাজের বিক্রির ঘোষণা দেয়ায় ব্যাপারি ও বিভিন্ন খরিদ্দার আসতে শুরু করেছেন। স্থানীয় উৎসুক মানুষও প্রতিদিনই দেখতে আসছেন। তবে কাক্সিক্ষত মূল্য পেলে বিক্রি করবেন। প্রতিবছরই কোরবানির ঈদে দুটি করে গরু তৈরি করেন। তার বেশির ভাগ সময়ই কাটে গো-খামারে।


আরো সংবাদ



premium cement