১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


নারায়ণগঞ্জে তাপদাহ থেকে স্বস্তি দিচ্ছে ‘ওয়াটার মিস্ট ক্যানন’

নারায়ণগঞ্জে তাপদাহ থেকে স্বস্তি দিচ্ছে ‘ওয়াটার মিস্ট ক্যানন’ - ছবি : নয়া দিগন্ত

নারায়ণগঞ্জ সিটি করপোরেশেনর মেয়রের উদ্যোগে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি ব্যবহার করে `ওয়াটার মিস্ট ক্যানন' তৈরি করা হয়েছে। নতুন এ প্রযুক্তি দিয়ে চলমান তাপদাহের মধ্যে নারায়ণগঞ্জ শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে দৈনিক ৬ হাজার লিটার পানি `কুয়াশার মতো করে' ছিটানো হচ্ছে।

ওয়াটার মিস্ট ক্যানন দিয়ে পানি ছিটানোর কারণে নগরবাসীর মধ্যে দেখা দিয়েছে স্বস্তি। পাশিপাশি নতুন প্রযুক্তির প্রতি মানুষের বেড়েছে আগ্রহ।

জানা গেছে, চলমান তাপদাহে অন্যস্থানের মতো শিল্পনগরী নারায়ণগঞ্জের মানুষের হাঁসফাস অবস্থা। রাস্তা বের হয়ে স্বস্তি খোজে তারা। এরই মধ্যে ‘ওয়াটার মিস্ট ক্যানন’ দিয়ে কুয়াশার মতো ছিটানো পানিতে অনেকে শরীর ভিজিয়ে নেয়ার চেষ্টা করছেন।

সিটি করপোরেশনের এমন উদ্যোগে তাপদাহের মধ্যে কিছুটা স্বস্তি মিলছে এমনটা দাবি করে চাষাড়া এলাকায় বেসরকারি চাকরিজীবী আলম শেখ নয়া দিগন্তকে জানান, তীব্র তাপদাহে আমাদের কাহিল দশা। তার মধ্যে সিটি করোপরেশনে ‘ওয়াটার মিস্ট ক্যানন’ দিয়ে পানি ছিটানোর উদ্যোগকে স্বাগত জানাই। পানি ছিটানোর কারনে মানুষের মধ্যে কিছুটা হলেও প্রশান্তি দেখা দিয়েছে।

নারায়ণগঞ্জ ২ নম্বর রেলগেট এলাকায় কথা হয় গার্মেন্টস শ্রমিক আমজাদ হোসেন সাথে। তিনি নয়া দিগন্তকে জানান, গরমে মধ্যে এভাবে পানি ছিটানোর কারনে আমাদের খুবই ভালো লাগে। অনেকে পানিতে শরীর ভিজিয়ে নিচ্ছে। গরম থেকে বাঁচতে শান্তি খুঁজছে মানুষ।

মাহমুদ হোসেন নামের এক ব্যবসায়ি জানান, এভাবে পানি ছিটানোর কারনে সামান্য হলেও প্রশান্তি দেখা দিয়েছে। তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশন কর্তৃক যত্রতত্র দোকান, মার্কেট তৈরি বন্ধ করে, নগরী সর্বত্র ফলবান বৃক্ষ রোপণ অত্যান্ত জরুরি এবং পুরোনো খাল গুলি পুনঃ খনন করা উচিৎ। নগরী সড়ক দ্বীপ গুলোতে কৃত্রিম ঝর্না তৈরী করে, সেখানে গরমে নগরীর রাস্তা ঘাটের পরিবেশ শীতল করার পাশাপাশি নগরী সৌন্দর্য বহুল্যাংশে বৃদ্ধি করা সম্ভব। নগরী গুরুত্বপূর্ণ ও বৃহৎ উদ্যান এ বিশাল বিশাল কৃত্রিম ঝর্না তৈরি করে, নাগরিকদের চিক্ত বিনোদনের ছাড়া ও উদ্যানগুলোতে গাছ পালা সতেজ ও পরিবেশ সবুজ শ্যামল ও ঠান্ডা করা যায়।

পরীক্ষামুলক চালালেও ওয়াটার মিস্ট ক্যানন দীর্ঘ মেয়াদি রাখার কথা জানিয়ে নারায়ণগঞ্জ সিটি কপোরেনের উপসহকারী প্রকৌশলী (যান্ত্রিক) উৎপল বড়ুয়া জানান, যত দিন তাপদাহ থাকবে ততদিন সিটি করপোরেশন এসেবা দিয়ে যাবে। এটা পরীক্ষামূলক হলেও দীর্ঘ মেয়াদী সেবা দেয়া পরিকল্পনা রয়েছে নারায়ণগঞ্জ সিটি কপোরেশনে। সেক্ষেত্রে বর্ষাকাল পর্যন্ত এসেবা রাখার কথা জানান তিনি।

এ প্রকৌশলী আরো জানান, ওয়াটার মিস্ট ক্যানন তৈরিতে প্রায় ১০ লাখ টাকা খরচ হয়। এসেবা আরো কার্যকর করার জণ্য আরো ওয়াটার মিস্ট ক্যানন সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে।


আরো সংবাদ



premium cement

সকল