২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
গল্পকথা

রিশা রাফির দিনগুলো

-

ঊনিশ.
ওরা একে অপরের দিকে অসহায় দৃষ্টিতে তাকিয়ে থাকল। রিশা কাঁদো কাঁদো কণ্ঠে বলল, ভাইয়া, গাছ লাগালে ছাদ কেন নষ্ট হবে? আমাদের সব কাজে কেন বাধা? কেন আমরা সহজে কিছু করতে পারি না? রাফি দীর্ঘশ্বাস ছেড়ে বলল, জানি না। মাঝে মাঝে হতাশ হই। তবু আশায় আলোকিত হই। সুদিন আসবেই। রিশা, রাফি মায়ের রাগী চোখ দেখেছে। ওরা বাবার রাগী চোখ কিছুতেই দেখতে চায় না। তাই দূরে দূরে থাকার চেষ্টা করল। মা বিষয়টি লক্ষ্য করলেন। কিন্তু কিছুই বললেন না। তিনি সেদিন থেকেই ওদের ওপর ক্ষিপ্ত হয়ে আছেন।
রিশা, রাফি সকাল সন্ধ্যা গাছের পরিচর্যা করে। গাছে পানি দেয়। আগাছা পরিষ্কার করে। সবুজ সৌন্দর্য দেখতে দেখতে রিশা বলল, গাছ লাগালে ছাদ নষ্ট হবে। নষ্ট হলে তখন আমরা কী করব? রাফি মুখ ভার করে বলল, কী করব জানি না। ক্লাসে মনোযোগী হতে পারছি না। সারাক্ষণই এই একটি প্রশ্ন মাথার ভেতর ঘুরে বেড়ায়। প্রশ্নের উত্তরটি বেশ কঠিন মনে হচ্ছে। খুঁজে পেলেও হয়তো দেওয়া সম্ভব নয়। রিশা একটু রাগ করেই বলল, কেন সম্ভব নয় ভাইয়া? আমরা সব অসম্ভবকে সম্ভবে পরিণত করব। রিশার আত্মবিশ্বাস দেখে রাফিও আত্মবিশ্বাসী হয়ে উঠল। রাফি বলল, অবশ্যই করব। শুধু সময়ের অপেক্ষা। আমাদের বয়স আরো বাড়াতে হবে। বলেই রাফি হাসতে লাগল। রিশাও হি হি করে হেসে উঠল।
(চলবে)


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত বিচারকের আসনে জয় চৌধুরী হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি

সকল