২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দিয়াং

দিয়াং -

দিয়াংদের কথা বলছি। এরা চীনের প্রাচীন একটি নৃতাত্ত্বিক জনগোষ্ঠী। প্রায় ৩০ হাজার বর্গকিলোমিটার আয়তনবিশিষ্ট এলাকায় দাই, জিংপো, ভা এবং অন্যান্য জাতির সাথে মিলেমিশে এরা বাস করে। বেশিরভাগ দিয়াং বাস করে য়ুনান প্রদেশের দেহং দাই-জিংপো স্বশাসিত প্রশাসনিক এলাকার লাক্সি জেলায় এবং লিনক্যাং প্রশাসনিক এলাকার ঝেনক্যাং জেলায়। এ য়ুনান প্রদেশেরই য়িংজিয়াং, রুইলি, লংচুয়ান, বাওশান, লিয়াংহি, লংলিন এবং আরো কয়েকটি জেলায়ও এরা ছড়িয়ে বাস করছে।
দিয়াংরা কথা বলে দিয়াং ভাষায়। এটি অস্ট্রো এশিয়াটিক ভাষা পরিবারের মোন-খেমের ভাষাগোষ্ঠীর অন্তর্ভুক্ত। এ ভাষার লিখিত রূপ নেই। সুতরাং কিছু দিয়াং মানুষ চীনা, দাই কিংবা জিংপো ভাষায় লেখাপড়া করে।
হস্তশিল্পে দিয়াংরা দক্ষ। এদের রৌপ্যকাররা চুড়ি, কণ্ঠহার, ফাস্টেনার (শিকল-গয়না), তামাকের নল ইত্যাদি তৈরি করে। দিয়াং নারীরা সুতাকাটা, রঙ দেয়া ও কাপড় বুননে পটু। এদের সবকিছুই নিজস্ব বৈশিষ্ট্যসম্পন্ন- সরল ও সুকুমার।

দিয়াংদের প্রধান খাদ্য ভাত। গম, যব, ভুট্টা ইত্যাদি শস্য থেকে তৈরি খাবারও এরা খায়। দিয়াংরা চা চাষ করতে পছন্দ করে এবং এরা ঘন চা পান করে। চা দিয়াং সমাজজীবনে একটি গুরুত্বপূর্ণ পানীয়। অতিথি আপ্যায়ন, বন্ধুকে স্বাগতম জানানো, বিয়ের প্রস্তাব এমনকি কারো কাছে ক্ষমা চাওয়ার জন্যও চা পরিবেশন করে দিয়াংরা।
দিয়াং পুরুষরা সাধারণত মাথায় কালো বা সাদা কাপড়ের পট্টি বাঁধে কিংবা পাগড়ি পরে। এরা কানের দুল ও রুপার হার এবং নীল বা কালো রঙের কোট ও ঢোলা পাজামা পরে।
দিয়াং নারীরা মাথা কামায়- নেড়ে হয় এবং মাথায় কালো কাপড় বাঁধে। এরা বিভিন্ন ধরনের গয়না পরে, কোমরবন্ধ ব্যবহার করে এবং টাইট রঙিন স্কার্ট পরে।
দিয়াংরা বৌদ্ধ ধর্মের হীনযান শাখার অনুসারী। দশ বছরের কম বয়সের বালকদের মন্দিরে পাঠানো হয়। এখানে তারা সূত্র শেখে। এদের বেশিরভাগই কয়েক বছর পর ধর্মনিরপেক্ষ ভাবাদর্শী হয়। অনেকে অবশ্য ধর্মের প্রতি খুব বেশি অনুরক্ত হয় এবং উচ্চ ধর্মীয় শিক্ষা লাভ করে। এরা আদি দেবতা, বিশেষ করে ড্রাগন রাজা, পর্বতের দেবতা, ভূমির দেবতা ইত্যাদির আরাধনাও করে।
দিয়াংরা বিভিন্ন ধরনের উৎসব পালন করে। জল ছিটানো ও দরজা খোলা-বন্ধ এ দু’টি উৎসব খুবই গুরুত্বপূর্ণ। জল ছিটানো উৎসবে দিয়াংরা মন্দিরে যায়, সূত্র শোনে এবং বৌদ্ধের প্রতিমূর্তি পরিষ্কার করে বিশুদ্ধ পানি দিয়ে। এরপর এরা নাচ-গান করে এবং পানি ছিটিয়ে আনন্দে মাতে। দরজা খোলা-বন্ধ উৎসবও বৌদ্ধ ধর্ম সম্পর্কিত।
সংখ্যায় দিয়াংরা প্রায় ১৮ হাজার।

 


আরো সংবাদ



premium cement