০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


নেনেট্স জাতি

-

(গত দিনের পর)
পথে যেতে যেতে তার সাথে দেখা হয় এক ভেড়াওয়ালার। ভেড়াটি নিয়ে তিনিও হাটে যাচ্ছিলেন, বিক্রি করতে। বৃদ্ধকে দেখে বললেন, আরে মিমি হেলে হেলে, কোত্থেকে এলে? কী সুন্দর সামর্থ্যবান একটি গরু তোমার হাতে। কই পেলে হে এমন পরোপকারী জন্তুটি?
বৃদ্ধ বললেন, আজ আমার কপাল খুলে গেছে হে ভিন গাঁয়ের মানুষ। দেখছ না, ললাট আমার সৌভাগ্যের দ্যুতিতে জ্বলজ্বল করছে। পাহাড়ে গিয়েছিলাম মাটি খুঁড়তে। সেখানে পেলাম অমূল্য এক রতœ ফিরোজা। পথে সেই রতœটি দিয়ে পেয়েছিলাম একটি তাজি ঘোড়া। ঘোড়াটি বদল করে পেলাম এই গরুটি। দেখো কী সুন্দর গরু আমার। এবার নিশ্চয়ই বুঝতে পেরেছো, কত সৌভাগ্যবান আমি!
ভেড়াওয়ালা কিছু একটা বলার আগেই বৃদ্ধ মিমি প্রস্তাব দিয়ে বসলেন, তুমি কি তোমার ভেড়াটি আমার গরুর সাথে বদল করবে? তোমার সাথে আরেকবার বাণিজ্য হয়ে যাক আমার। কী বলো হে?
এমন প্রস্তাবে ভেড়াওয়ালা তো অবাক। তিনি বুঝে ফেললেন, বৃদ্ধ মিমির মাথায় কোনো পোকা ঢুকেছে। এক মুহূর্তও দেরি না করে তিনি ভেড়াটি বৃদ্ধকে দিয়ে দিলেন। বৃদ্ধ মিমিও সাথে সাথে তার গরুর দড়িটি তুলে দিলেন লোকটির হতে। মুহূর্তেই অদল বদল হয়ে গেল গরু ও ভেড়ার। গরুটি হাতে পেয়ে মহা খুশিতে ভেড়াওয়ালা অন্য দিকে হাঁটতে শুরু করলেন। (চলবে)


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ এগিয়ে থাকলেও জাতীয় দলের ব্যাটিং নিয়ে অসন্তুষ্ট বিসিবি সভাপতি জার্মানির স্কুলে সহিংসতা বাড়ছে কেনিয়ায় বন্যা : মৃতের সংখ্যা বেড়ে ২২৮ ইসলামপুর পৌর মেয়রকে বরখাস্তের আদেশ হাইকোর্টে স্থগিত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা কত চট্টগ্রামে কালবৈশাখীর ছোবল, ৩ ঘণ্টার বৃষ্টিতে নিমজ্জিত বিস্তীর্ণ এলাকা শরীয়তপুরে বজ্রপাতে ২ নারীসহ ৩ জনের মৃত্যু সাভারে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত ১১ মে রাজধানীতে প্রতিবাদ সমাবেশ করবে যুবদল পটিয়ায় গাড়ির চাপায় অটোরিকশাচালক নিহত সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর আপাতত সিদ্ধান্ত নেই : জনপ্রশাসন মন্ত্রী

সকল